শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮

শিরোনাম: শপিংমল ও দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্ত    মুন্সিগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের ধান কাটা কার্যক্রমের শুভ সূচনা    ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা    বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস দম্পত্তি!    ইলিয়াস আলী ইস্যু: মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি    পিআইবির ডিজি পদে ফের নিয়োগ পেলেন জাফর ওয়াজেদ    সাম্প্রদায়িক উগ্রগোষ্ঠীকে কঠোর হস্তে দমন করতে হবে: এম এ লিংকন মোল্লা   
শুভেচ্ছা সফরে মোংলায় এসেছে ভারতীয় দুই যুদ্ধ জাহাজ
মাসুদ রানা, মোংলা
প্রকাশ: সোমবার, ৮ মার্চ, ২০২১, ২:২১ পিএম আপডেট: ০৮.০৩.২০২১ ২:৩১ পিএম | অনলাইন সংস্করণ

শুভেচ্ছা সফরে মোংলায় এসেছে ভারতীয় দুই যুদ্ধ জাহাজ

শুভেচ্ছা সফরে মোংলায় এসেছে ভারতীয় দুই যুদ্ধ জাহাজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ বাংলাদেশের মোংলায় এসেছে। 

ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস কুলিশ ও আইএনএস সুমেদা তিনদিনের সফরে সোমবার (৮ মার্চ) সকাল সাড়ে ১০ টায় বন্দর জেটি এলাকায় এসে পৌছায়।

প্রথমে বন্দরের ৯নং জেটিতে এসে নঙ্গর করে। এসময় বাংলাদেশ নৌবাহিনীর সুজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দুটিকে অভিবাদন জানায়।

শুভেচ্ছা সফরে মোংলায় এসেছে ভারতীয় দুই যুদ্ধ জাহাজ

শুভেচ্ছা সফরে মোংলায় এসেছে ভারতীয় দুই যুদ্ধ জাহাজ

মোংলা নৌঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেন, এন, পিএসসি, বিএন ভারতীয় যুদ্ধ জাহাজ দুটির অধিনায়কগণকে ফুল দিয়ে স্বাগত জানায়। এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সফরকালে ভারতীয় নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা কমোডর মাহাদিভু গোভারধান রাজু  ও জাহাজ দুটির অধিনায়কবৃন্দ টুঙ্গিপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বীরশ্রেষ্ঠ রুহুল আমিন এর সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করবেন। পাশাপাশি তারা কমান্ডার খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীরমুক্তি যোদ্ধাসহ নৌ কমান্ডোগণদের সাথে মতবিনিময় করবেন।

বাংলাদেশ অবস্থানকালে ভারতীয় নৌবাহিনীর পক্ষ হতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বানৌজা পদ্মা ও বানৌজা পলাশ জাহাজে ব্যবহৃত ৪১/৬০ মিঃ মিঃ গান এ্যকুয়াসটিক এম কে-০৭ মাইন শুভেচ্ছা উপহার হিসেবে প্রদান করবে। এসব গান ও মাইন যুদ্ধকালীন মোংলা ও পশুর নদীতে পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে আক্রমন পরিচালনায় ব্যবহৃত হয়েছিল। সামরিক জাদুঘরে প্রদর্শনের জন্য ভারতীয় নৌবাহিনীর পক্ষ হতে এসব সরঞ্জামাদি প্রদান করা হবে।

এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশী জলসীমায় এসে পৌঁছলে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বানৌজা গৌমতী তাদেরকে স্বাগত জানায়। ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ 'আইএনএস কুলিশ' জাহাজের নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি এবং ২০ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ 'আইএনএস সুমেদা' জাহাজের নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনীর জাহাজ/ঘাঁটিসহ মোংলা খুলনার দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। জাহাজ দুটির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপুর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে বলে আশা করছেন দুই দেশের নৌবািহনীর পদস্থ কর্মকর্তারা। 

উর্লেখ্য, তিন দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুইটি চলতি বছরের ১০ মার্চ বাংলাদেশ ত্যাগ করবে বলেও জানায় মোংলা নৌবাহিনীর কর্মকর্তারা।

ভোরের পাতা/ই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  শুভেচ্ছা সফর   মোংলা   ভারতীয় দুই যুদ্ধ জাহাজ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]