শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮

শিরোনাম: শপিংমল ও দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্ত    মুন্সিগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের ধান কাটা কার্যক্রমের শুভ সূচনা    ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা    বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস দম্পত্তি!    ইলিয়াস আলী ইস্যু: মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি    পিআইবির ডিজি পদে ফের নিয়োগ পেলেন জাফর ওয়াজেদ    সাম্প্রদায়িক উগ্রগোষ্ঠীকে কঠোর হস্তে দমন করতে হবে: এম এ লিংকন মোল্লা   
গিনির সামরিক ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ৮ মার্চ, ২০২১, ১১:৫৯ এএম | অনলাইন সংস্করণ

গিনির সামরিক ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২০

গিনির সামরিক ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২০

মধ্য আফ্রিকার দেশ ইকুয়েটোরিয়াল গিনির একটি সামরিক ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ২০ জন। আহত হয়েছে ৬ শতাধিক মানুষ।

স্থানীয় সময় রবিবার চারটার দিকে দেশটির বাতা শহরের কাছে এই বিস্ফোরণ ঘটে। 

বিস্ফোরণের কারণে শহরটির প্রায় সব ভবনই ক্ষতিগ্রস্থ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত প্রেসিডেন্ট তিওডোরো ওবিয়াং নুগুয়েমা মোবাসোগো এক বিবৃতিতে জানিয়েছেন, ডিনামাইট নড়চড়ায় অবহেলার কারণে এই বিস্ফোরণ ঘটেছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে, বিস্ফোরণ স্থলের গোটা এলাকায় ধোঁয়া আচ্ছন্ন হয়ে পড়েছে। সেখানে অন্তত পাঁচটি বিস্ফোরণ পর মানুষ পালাতে শুরু করে। বিস্ফোরণের সময় ধারণ করা অনেক ভিডিও ও ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে- ধ্বংসস্তুপে চাপা পড়া মানুষ বাঁচার জন্য আকুতি জানাচ্ছেন। 

রবিবার রাতে ইকুয়েটোরিয়াল গিনির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, অস্ত্র গুদামে আগুন লাগার পর হাই ক্যালিবার গোলাবারুদ বিস্ফোরিত হয়। প্রাথমিকভাবে ২০ জন নিহত এবং ছয় শতাধিক মানুষ আহত হয়েছে। বিস্ফোরণের কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানানো হয়।

ইকুয়েটোরিয়াল গিনির সবচেয়ে বড় শহর বাতা। দেশটির প্রায় ১৪ লাখ জনসংখ্যার আট লাখই এই শহরে বসবাস করে। তারপরও এটি দেশটির রাজধানী শহর নয়। পশ্চিম আফ্রিকার উপকূলীয় শহর মালাবো দেশটির রাজধানী।

উল্লেখ্য, ১৯৭৯ সাল থেকে ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট ওবিয়াং। ৭৮ বছরের ওবিয়াং দেশের দ্বিতীয় প্রেসিডেন্ট। নিজের কাকাকে ক্ষমতাচ্যূত করে প্রেসিডেন্টের পদ দখল করেছিলেন তিনি।

ভোরের পাতা/ই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  গিনি   সামরিক ঘাঁটি   ভয়াবহ বিস্ফোরণ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]