শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮

শিরোনাম: শপিংমল ও দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্ত    মুন্সিগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের ধান কাটা কার্যক্রমের শুভ সূচনা    ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা    বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস দম্পত্তি!    ইলিয়াস আলী ইস্যু: মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি    পিআইবির ডিজি পদে ফের নিয়োগ পেলেন জাফর ওয়াজেদ    সাম্প্রদায়িক উগ্রগোষ্ঠীকে কঠোর হস্তে দমন করতে হবে: এম এ লিংকন মোল্লা   
জামালগঞ্জে অবৈধভাবে বিল সেচের অভিযোগ
জামালগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ: রোববার, ৭ মার্চ, ২০২১, ৮:২৩ পিএম | অনলাইন সংস্করণ

জামালগঞ্জে অবৈধভাবে বিল সেচের অভিযোগ

জামালগঞ্জে অবৈধভাবে বিল সেচের অভিযোগ

জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অবৈধভাবে বিল সেচ করে মাছ নিধনের অভিযোগ দায়ের করা হয়েছে। সম্প্রতি এলাকাবাসীর পক্ষে ১১ জন স্বাক্ষরিত অভিযোগটি দায়ের করেন ফেনারবাঁক ইউনিয়নের উমেদ আলীর পুত্র মো. আব্দুল আজিজ। 

অভিযোগকারীরা হচ্ছেন লিটু মিয়া, দিকক মিয়া, শামীম মিয়া, হিমাংশু সরকার, অজয় সরকার, জয়সেন সরকার, নিরেশ সরকার, পিযুষ সরকার, মানিক সরকার ও সনজিত সরকার। অভিযোগে উল্লেখ করা হয়, তারা অধিকাংশই হাওর পারের খেটে খাওয়া মানুষ। তারা কৃষি কাজের পাশাপাশি বর্ষা মৌসুমে মাছ ধরে তা বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকেন। অথচ তাদের কষ্টে ফলানো বোরো উৎপাদন অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়ে অবৈধ মাছ শিকারী চক্র ৮- ৯টি মেশিন লাগিয়ে উপজেলার দিরাই চাতল বিলের তলদেশ শুকিয়ে অবৈধভাবে মাছ নিধন করে চলেছে। শুষ্ক মৌসুমে বিলের পানি শুকিয়ে মাছ ধরার কারণে কৃষকরা তাদের কৃষি জমিতে পানি সেচ দিতে পারছে না। এতে করে বোরো উৎপাদন ব্যাহত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। অবৈধ মাছ শিকারীদের কবলে পড়ে হাওর পারের কৃষক দুশ্চিন্তার মধ্যে পড়েছেন। এই স্বার্থান্বেষী মহলের কবল থেকে কৃষি জমি রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছেন এলাকাবাসী। 

এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত দেব বলেন, মৎস্য বিভাগের খনন প্রকল্পের কাজ চলমান। তাই উক্ত প্রকল্পের প্রকৌশলীর এসেসমেন্টের(পরিমাপ ধার্যকরণ) ভিত্তিতে পানি নিষ্কাশনের প্রয়োজন আছে বলে যতটুকু জানি। তবে যদি এর ব্যত্যয় ঘটে, তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ভোরের পাতা/পি     




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  জামালগঞ্জ   অবৈধ   বিল    সেচ   অভিযোগ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]