শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮

শিরোনাম: শপিংমল ও দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্ত    মুন্সিগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের ধান কাটা কার্যক্রমের শুভ সূচনা    ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা    বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস দম্পত্তি!    ইলিয়াস আলী ইস্যু: মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি    পিআইবির ডিজি পদে ফের নিয়োগ পেলেন জাফর ওয়াজেদ    সাম্প্রদায়িক উগ্রগোষ্ঠীকে কঠোর হস্তে দমন করতে হবে: এম এ লিংকন মোল্লা   
বাস্তবে পরিণত হল ৫-জি নেটওয়ার্ক
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১, ১০:০০ এএম | অনলাইন সংস্করণ

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে স্বপ্ন থেকে বাস্তবে পরিণত হল ফাইভ-জি গতির মোবাইল নেটওয়ার্ক। বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়ায় চালু হয়েছে দ্রুতগতির এ সেবা। দেশটির রাজধানী মস্কোসহ ১৫টি স্থানে চালু হয়েছে এ সেবা। 

রাশিয়ার শীর্ষ টেলিকম অপারেটর এমটিএস শুক্রবার জানায়, দেশটির রাজধানীর মস্কো ও এর আশপাশের ১৪টি এলাকায় ফাইভজি নেটওয়ার্ক স্থাপন করেছে সংস্থাটি। এর মধ্যে পর্যটকদের জন্য শহরের প্রধান আকর্ষণীয় এলাকা, মস্কোর জনপ্রিয় গোর্কি পার্ক, মস্কোর স্টেট ইউনিভার্সিটি এলাকা ও মস্কো সিটি ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টার, রেড স্কয়ারের পাশে লুবাঙ্কা স্কয়ার রয়েছে। 

সংস্থাটি জানিয়েছে, নতুন প্রজন্মের এই নেটওয়ার্কে সেকেন্ডে ১ দশমিক পাঁচ গিগাবাইট গতিতে ডাটা ডাউনলোড করতে পারবেন ব্যবহারকারীরা। এর ফলে ১০ গিগাবাইটের কোনো সিনেমা বা ফাইল ডাউনলোড করা যাবে ১ মিনিটেরও কম সময়ে।  

এমটিএসের সভাপতি আলেক্সি কর্নিয়া জানিয়েছে, বারবার পরীক্ষা-নিরীক্ষার পর প্রথমবারের মতো রাশিয়ায় বড় পরিসরে ফাইভজি সেবা চালু করেছি আমরা। এটি আমাদের হাজার হাজার গ্রাহককে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করবে। 


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  মোবাইল নেটওয়ার্ক   মোবাইল    নেটওয়ার্ক   ৫-জি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]