শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮

শিরোনাম: শপিংমল ও দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্ত    মুন্সিগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের ধান কাটা কার্যক্রমের শুভ সূচনা    ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা    বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস দম্পত্তি!    ইলিয়াস আলী ইস্যু: মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি    পিআইবির ডিজি পদে ফের নিয়োগ পেলেন জাফর ওয়াজেদ    সাম্প্রদায়িক উগ্রগোষ্ঠীকে কঠোর হস্তে দমন করতে হবে: এম এ লিংকন মোল্লা   
ঢাকা শহরের চারিদিকে নৌপথ উন্নয়নে মহাপরিকল্পনা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১, ৬:৩১ পিএম আপডেট: ০৪.০৩.২০২১ ৬:৩৫ পিএম | অনলাইন সংস্করণ

ঢাকা শহরের চারিদিকে বুড়িগঙ্গা, তুরাগ, বালু এবং শীতলক্ষ্যা নদীর তীর ভূমিতে বর্তমান সরকারের ২০১৮ সালের নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়নে জানুয়ারী’২০১৯ হতে চারটি নদীর তীর ভূমি হতে ৯,৮৯২টি অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে ২৭৭.৬৭ একর তীর ভূমি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত তীর ভূমিতে নৌপরিবহন মন্ত্রণালয় এর নির্দেশনা ও সহযোগীতার মাধ্যমে ৮৪৮.৫৫ কোটি টাকা ব্যয়ে “বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা তীর ভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুসংগিক অবকাঠামো নির্মাণ নির্মাণ (২য় পর্যায়)” শীর্ষক প্রকল্প কাজ চলমান রয়েছে।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, উন্নয়ন কাজে ৫২ কি.মি. ওয়াকওয়ে, তীর রক্ষা, ভরাটকৃত মাটি খনন, ১০০টি  আর. সি.সি সিড়ি, ১ কি.মি. কি-ওয়াল, সেতু ও রেলিং নির্মাণ, ৪০৯টি বসার বেঞ্চ, ১০৮২০টি সীমানা পিলার, ৩টি ইকোপার্ক, ১৯টি জেটি, ৬টি লংবুম এক্সাভেটর, এবং বনায়ন অন্তর্ভূক্ত রয়েছে। ইতোমধ্যে ৩.৫০ কি.মি. ওয়াকওয়ে, ৩০০০টি স্থায়ী সীমানা পিলার স্থাপন, ৬টি লংবুম এক্সাভেটর, ১০০০ বৃক্ষ রোপন কাজ সম্পন্ন হয়েছে। জেটি ও ইকোপার্ক নির্মাণসহ অন্যান্য উন্নয়ন কাজ চলমান এবং দরপত্র গ্রহন প্রক্রিয়াধীন রয়েছে। তাছাড়া ২৪ কি.মি. ওয়াকওয়ে নির্মাণের ১৫টি লটে দরপত্র মুল্যায়ন কাজ চলমান রয়েছে। যে গতিতে প্রকল্প কাজ চলমান রয়েছে আশা করা যায় ২০২৩ সালের মধ্যে প্রকল্পের সম্পূর্ণ কাজ সম্পন্ন হবে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং সরকারের নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়নে আরো অধিকতর সমীক্ষার মাধ্যমে ঢাকা চারদিকে একটি দৃষ্টি নন্দন ও কার্যকরী নৌপরিবহণ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে পুনঃগঠিত আর.ডি.পি.টি নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। পুনঃগঠিত আর.ডি.পি.পি-তে প্রায় ১১৮১.১০ কোটি টাকা ব্যয়ে ভরাটকৃত মাটি খনন, ৫২ কি.মি. ওয়াকওয়ে, ৭,৫৬২টি স্থায়ী সীমানা পিলার, ৮০টি আর সি সি জেটি, ২৯১টি বসার বেঞ্চ, ১৪টি ভারী জেটি, পার্কিং ইয়ার্ড, ০৩টি রাস্তা নির্মাণ, ইকোপার্ক, সীমানা প্রাচীর, রেলিং, সেতু কি-ওয়াল নির্মাণ, সদরঘাট ও কেরাণীগঞ্জে ৪টি ঘাট অন্তর্ভূক্ত রয়েছে।

ঢাকা শহরের চারিদিকে অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে উদ্ধারকৃত ভূমিতে উন্নয়নের মহাযজ্ঞ বাস্তবায়নে স্থানীয় জনগণ, গণমাধ্যম, সুশীল সমাজের ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে। যাহা প্রকল্প বাস্তবায়নে কর্ম উদ্দীপনা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু নদী দখলদার, ভূমি খেকো, মুষ্ঠিমেয় স্বার্থন্বেষী, প্রভাবশালী মহল ব্যক্তি স্বার্থ রক্ষার বষিয়টি সহজভাবে গ্রহন না করে বিভিন্ন মাধ্যমে উন্নয়ন কাজ ব্যহত করার হীন কাজে লিপ্ত রয়েছে। বিশেষ করে মহামাম্য আদালতে মিথ্যা মামলাসহ বিভিন্ন মাধ্যমকে বুঝিয়ে নীতিবাচক প্রচারণার মাধ্যমে সময় রোপন করে উন্নয়ন কাজ ব্যহত করার অপচেষ্টা করছে।

আরো জানা গেছে, প্রধানমন্ত্রীর অনুমোদিত ঢাকা শহরের চারিদিকে নৌপথ উন্নয়নের মাষ্টার প্লান বাস্তবায়নে নৌপরবিহন মন্ত্রণালয়ের নির্দেশনা ও সহযোগীতায় বিআইডব্লিউটিএ সকল বাধা বিপত্তি অতিক্রম করে ঢাকা শহরকে বাসযোগ্য শহর করার সহযোগী হিসেবে আলোচ্য প্রকল্প বাস্তবায়ন করে ঢাকা শহরের চারিদিকে এবটি দৃষ্টি নন্দন পরিবেশে যাত্রী ও মালামাল পরিবহন ব্যবস্থা গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে। ৩য় পর্যায়ে প্রায় ১৫০ কি.মি. ওয়াকওয়ে, ৪টি নদী খনন, সীমানা পিলার ও আনুষংগিক সুবিধা নির্মাণের জন্য সমীক্ষার কাজ সমাপ্ত হয়েছে। সমীক্ষার সুপারিশ অনুসারে প্রকল্পটি অনুমোদনের জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অনুমোদিত মাষ্টার প্লান অনুযায়ী চলমান ২য় পর্যায় এবং প্রস্তাবিত ৩য় পর্যায় এর প্রকল্প কাজ সম্পন্ন হলে ১১০ কি.মি. বেষ্টিত নদী দু’পাড়ে ২২০ কি.মি. তীরভূমিত স্থায়ীভাবে সীমানা পিলার, ওয়াকওয়ে, আর সি সি জেটি, ইকোপার্ক, বনায়ন ইত্যাদি কাজ বাস্তবায়িত হলে নদী দখল দূষণ রোধ হয়ে দৃষ্টি নন্দন পরিবেশে যাত্রী ও মালামাল পরিবহন ব্যবস্থার সৃষ্টি হবে।

ভোরের পাতা/এএম

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  নৌপথ উন্নয়নে মহাপরিকল্পনা   নৌপথ উন্নয়ন  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]