শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
সুন্দরবনে গোলপাতা আহরণ চলছে
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২৯ পিএম | অনলাইন সংস্করণ

সুন্দরবনে গোলপাতা আহরণ চলছে

সুন্দরবনে গোলপাতা আহরণ চলছে

সুন্দরবনে গোলপাতা আহরণ মৌসুম চলছে। সুন্দরবনের পশ্চিম বনবিভাগের কূপে গোলপাতা কাঁটা চলছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত গোলপাতা আহরণ চলবে। 



বন বিভাগ সূত্রে জানা গেছে, প্রতি বছর ডিসেম্বরে গোলপাতা আহরণ মৌসুম শুরু হয়। তবে বন সুরক্ষা জন্য গোলপাতা আহরণ মৌসুমে বাওয়ালীদের বিএলসি (পাশ পারমিট) দেয়ার ক্ষেত্র কঠোর বন বিভাগ। প্রথম দফায় বনবিভাগ খুলনা রেঞ্চের একটি কূপ থেকে ১লাখ মন গোলপাতা পারমিট দিয়েছেন। গত ৩১ জানুয়ারি থেকে পারমিট দেওয়া শুরু হয়েছে এবং ৩১ মার্চ পর্যন্ত আহরণ চলবে। প্রথম দফায় ১৪৫টি বিএলসির অনুকূলে ৭০ হাজার ১২৮ পণ গোলপাতা সংগ্রহের পারমিট নিয়ে বাওয়ালীরা গোলপাতা কাঁটা শুরু করেছে। উপকূল এলাকার ঘরবাড়ীর ছাউনির কাজ গোলপাতা ব্যবহার বেশ জনপ্রিয়। 

পাইকগাছায় গোলপাতা ব্যবসায়ী আতিয়ার রহমান ও সামছুর রহমান জানান, এখন আগেরমত গোলপাতার চাহিদা নেই। বিক্রি কমে যাওয়ায় গত বছরের অনেক গোলপাতা আড়ৎ ঘরে রয়ে গেছে। তাছাড়া বাওয়ালীদের ঝুঁকি নিয়ে গোলপাতা কাঁটতে হয়। তারপরেও গোলপাতা আহরণের যে পরিমাণ টাকা
লগ্নী করা লাগে, সেই তুলনাই একেবারেই ব্যবসা হচ্ছে না। 

খুলনা বিভাগীয় বনকর্মকর্তা ড. আবু নাসের মহাসিন হোসেন জানান, প্রতিটি স্টেশন ও কূপে নিয়মিত তদারকি করে বিএলসি (পাশ পারমিট) নবায়ণের অনুমতি দিয়েছেন। পাশাপাশি কূপে নৌকার সাথে মিল রেখে গোলপাতা কাটার নির্দেশ দেওয়া হয়েছে। পরিবেশবাদী সংগঠন বনবিবি সভাপতি ও সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান বলেন, সুন্দরবনের আহরণ যোগ্য সম্পদ  গোলপাতা। সঠিক ভাবে পাতা কাঁটলে গোলগাছ ও সুন্দরবন ভালো থাকবে। গোলপাতা অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  সুন্দরবন   গোলপাতা   আহরণ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]