বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ ১৯ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: লেখক মুশতাকের স্বাভাবিক মৃত্যু হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী     কারামুক্ত কার্টুনিস্ট কিশোর    ঢাকা দক্ষিণ যুবদলের সভাপতি মজনু আটক    তাজমহলে বোমা আতঙ্ক, পর্যটকদের বের করে আনা হলো    এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত    বৈঠকে ড. মোমেন ও জয়শঙ্কর    এইচ টি ইমামের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক   
সানোফিকে কিনে নিলো বেক্সিমকো
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৯:০৩ পিএম আপডেট: ২১.০১.২০২১ ৯:১৫ পিএম | অনলাইন সংস্করণ

সানোফিকে কিনে নিলো বেক্সিমকো

সানোফিকে কিনে নিলো বেক্সিমকো

বিশ্বখ্যাত ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সানোফি-অ্যাভেন্টিসের বাংলাদেশ শাখাকে কিনছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে বেক্সিমকো ফার্মা সানোফির ৫৫ শতাংশ শেয়ার কেনার জন্য যোগ্য নির্বাচিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকালে বেক্সিমকোর পরিচালক (মার্কেটিং) রিজভি উল কবির সাংবাদিকদের চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

বেক্সিমকো ফার্মা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্যারিসভিত্তিক বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি সানোফি বাংলাদেশের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক ছিল। বাকি শেয়ারের মালিক বাংলাদেশ সরকার। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ছিলো ২৫ দশমিক ৩৬ এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের নামে ছিলো ১৯ দশমিক ৯৬ শতাংশ।

জানা যায়, বৈদেশিক বিনিময় বিনিয়োগ বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রয়োজনীয় চুক্তির ক্রয় বিক্রয় সরকার থেকে ছাড় পাওয়া সাপেক্ষে এই চুক্তি বাস্তবায়িত হবে। তিন থেকে নয় মাসের মধ্যে চুক্তি হস্তান্তর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশে অপারেশন বিক্রি করে দেয়ার খবর সানোফি-অ্যাভেন্টিস ইতোমধ্যে লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাককে নিশ্চিত করেছে। বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানি সানোফি-অ্যাভেন্টিস ফ্রান্সভিত্তিক একটি কোম্পানি। কোম্পানিটি লন্ডন নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। বাংলাদেশে স্বাধীনতার আগে থেকে (১৯৫৮ সাল) ব্যবসা পরিচালিত করে আসছে এ কোম্পানি।

গ্লাক্সোস্মিথক্লাইনের পর সানোফি দ্বিতীয় কোম্পানি, যারা বাংলাদেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত বছরের ১৪ অক্টোবর কোম্পানির কান্ট্রি চেয়ার ও ম্যানেজিং ডিরেক্টর তাদের এমপ্লয়ীদেরকে ঘোষণা দেন যে ২০২১ সালের মার্চ মাসের মধ্যে তৃতীয় কোনো একটি কোম্পানির কাছে তাদের ৫৫ পার্সেন্ট শেয়ার হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করবে।

সানোফির কাছে থাকা শেয়ারগুলোই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের কাছে বিক্রি করা হচ্ছে।

নিলামে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ইউনাইটেড গ্রুপ অংশ নিয়েছিল বলে জানা গেছে। বেক্সিমকো ফার্মা সর্বোচ্চ দর প্রস্তাব করে যোগ্য ক্রেতা নির্বাচিত হয়।


ভোরের পাতা/কেএম

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]