রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: নোয়াখালীতে সাংবাদিক হত্যায় যুবলীগ নেতা গ্রেফতার    স্বাধীনতা পদক পাচ্ছেন যারা    ৭ মার্চের কালজয়ী ভাষণই স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রী    আইপিএলের কবে কখন খেলা    দেশে করোনায় মৃত্যু ১১,আক্রান্ত ৬০৬    আসামি নিখোঁজ: চট্টগ্রামের জেলার প্রত্যাহার, দুই কারারক্ষী বরখাস্ত    নারী দিবসে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা   
রোহিঙ্গাদের পিকনিক ২৮ মণ মাংস দিয়ে
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৬:৩০ পিএম আপডেট: ২১.০১.২০২১ ৬:৪৭ পিএম | অনলাইন সংস্করণ

রোহিঙ্গাদের পিকনিক ২৮ মণ মাংস দিয়ে

রোহিঙ্গাদের পিকনিক ২৮ মণ মাংস দিয়ে

নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে চার হাজার রোহিঙ্গা শিশু ও নারীদের অংশগ্রহণে পিকনিক, বিশেষ ভোজ, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভাসানচরে অবস্থান করা রোহিঙ্গাদের বিনোদনের জন্য এই পিকনিকের ব্যবস্থা করেন নৌবাহিনীর সদস্যরা। ভাসানচরে পাঁচ নম্বর ক্লাস্টারের পাশে খেলার মাঠে বিশাল প্যান্ডেল তৈরি করে এসব আয়োজন করা হয়।

এজন্য চট্টগ্রাম থেকে আনা হয় ১৫জন অভিজ্ঞ বাবুর্চি। তারা ২৮ মণ মাংস ও দুই মণ ডাল দিয়ে তৈরি করেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান। যা দিয়ে দুপুরে খাওয়ার খায়ানো হয় তিন হাজার ৭৫২ জন রোহিঙ্গাসহ চার হাজার লোককে। 

এর আগে সকালে রোহিঙ্গা শিশুদের অংশগ্রহণে ছিলো ক্রীড়া প্রতিযোগিতা।

যাতে শিশুরা দৌড়, মোরগের লড়াই, রশি টানাটানিসহ নানান প্রতিযোগীতায় অংশগ্রহণ করেন। মহিলাদের বালিশ খেলা ছিল চোখে পড়ার মত। এজন্য মাঠের মাজখানে বেশ কিছু চেয়ার দিয়ে তৈরি করা হয় খেলার প্যান্ডেল। বালিশ খেলায় অংশ নিতে আসেন মিনোয়ারা বেগম ( ৩০)। তিনি বসবাস করেন ১০ নম্বর ক্লাস্টারের ১৩ নম্বর বাসায়। আলাপকালে মিনোয়ারা জানায়, ভাসানচর আমাদের কাছে খুবই ভালো লাগে। তবে কাজ না থাকায় অলস সময় পার করতে হচ্ছে। আজকের এই আয়োজন আমাদের সকলকে অনেক আনন্দ দিয়েছে।

ছামোচের মধ্যে মারবেল দিয়ে দৌড় প্রতিযোগীতায় অংশগ্রহণ করে প্রথম হয়েছে ঊর্মী নামের ৯ বছরের এক রোহিঙ্গা শিশু। সে বসবাস করে ক্লাস্টারের  নম্বর বাসায়। আলাপ কালে উর্মির ভাই রাকিব (১৫) জানায় আজকে আমাদের কাছে ঈদের মত মনে হয়েছে। সবাই অনেক আনন্দ করেছি। বিকেলে ভাসানচরের রোহিঙ্গা  মিউজিক ক্লাবের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

যাতে রোহিঙ্গাদের জীবন মান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে রোহিঙ্গা শিল্পীরা বিভিন্ন গান পরিবেশন করেন। এ সময় মাঠের চার পাশে অবস্থান করা  নৌ-বাহিনী, পুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা শিল্পীদেরকে হাততালি দিয়ে অভিনন্দন জানান।

সব শেষে বিভিন্ন খেলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করা রোহিঙ্গা শিশু, নারী ও পুরুষদের পুরষ্কৃত করা হয়।


ভোরের পাতা/কেএম

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]