সোমবার ৮ মার্চ ২০২১ ২৩ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: সংগ্রামী পাঁচ নারী পেলেন ‘জয়িতা’ পুরস্কার    খালেদার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সুপারিশ    গিনির সামরিক ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২০    গুগল ডুডলে বিশ্ব নারী দিবস    জেনে নিন বিশ্ব নারী দিবসের ইতিহাস    হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ফরাসি ধনকুবের এমপির মৃত্যু    'নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল'   
ব্রিটিশ বাইক রয়েল এনফিল্ড বাংলাদেশে আসছে
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৫:৫৭ পিএম আপডেট: ২১.০১.২০২১ ৬:০৮ পিএম | অনলাইন সংস্করণ

ব্রিটিশ বাইক রয়েল এনফিল্ড বাংলাদেশে আসছে
ব্রিটেনের ঐতিহ্যবাহী মোটরবাইক ব্র্যান্ড রয়েল এনফিল্ড বাংলাদেশের বাজারে আসছে শিগগিরই। বিশ্বখ্যাত এই ব্র্যান্ডের মোটরবাইক দেশে আনছে ইফাদ অটোস। এরই মধ্যে প্রতিষ্ঠানটি এনফিল্ডের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে, যার আওতায় তারা বাংলাদেশে রয়েল এনফিল্ডের মোটরসাইকেল বিপণন করবে। পাশাপাশি এই ব্র্যান্ডের বাইক তৈরির কারখানা করারও পরিকল্পনা রয়েছে ইফাদের।

রয়েল এনফিল্ড ব্যান্ডের মোটরবাইকের দেশীয় বাজারে প্রবেশে প্রতিবন্ধকতা হলো সিসি অর্থাৎ ইঞ্জিন ক্ষমতা। বাংলাদেশে ১৬৫ সিসির ওপর মোটরবাইক বাজার ছাড়ার সুযোগ নেই। অবশ্য এ বিধিতে সংশোধন নিয়ে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়। সবার সঙ্গে আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জাপানের ব্র্যান্ড সুজুকি সরকারের কাছে সিসির সীমা তুলে দেওয়া নিয়ে আবেদন করেছে। একইরকম আবেদন করেছেন রানার অটোমোবাইলস এবং জাপানেরই আরেক ব্র্যান্ড কাওয়াসাকিও। এসব আবেদন গুরুত্বের সঙ্গেই বিবেচনায় রেখেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে ইফাদ অটোস কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, যদি মার্চের ভেতর সিসি সীমা তুলে নেওয়া হয় তাহলে আগামী মে মাস থেকেই রয়েল এনফিল্ড মোটরবাইক আসছে বাজারে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শিল্পনগরে ৩০ একর জমি কিনেছে ইফাদ।

রয়েল এনফিল্ড এর তিনটি মোটরবাইকের রয়েছে ৩৫০ সিসি ক্যাটাগরিতে। এই তিনটি হচ্ছে Royal Enfield Meteor 350, Royal Enfield Bullet 350 এবং Royal Enfield Classic 350 । এই বাইকগুলো লুক-ডিজাইন সব কিছু মিলিয়ে অসাধারণ তিনটি বাইক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫ থেকে ২০১৮ সালের জন্য প্রযোজ্য আমদানি নীতিতে সরকার প্রথম মোটর বাইকের সিসি সীমা ১৫০ থেকে ১৬৫–তে উন্নীত করে। এবার সিসিসীমা তুলে নেওয়ার ক্ষেত্রে কারও কারও অবস্থান বিপক্ষে। কেউ কেউ পক্ষে। কেউ কেউ চায়, এ সীমা আরও কয়েক বছর থাকুক। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  মোটরবাইক   ইফাদ অটোস   রয়েল এনফিল্ড   







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]