শনিবার ৬ মার্চ ২০২১ ২১ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: লিওনেল মেসি ফেব্রুয়ারির সেরা খেলোয়াড়     বিএনপিকে ৭ মার্চ পালন করায় ধন্যবাদ তথ্যমন্ত্রীর    বিজিবির সঙ্গে সংঘর্ষে সীমান্তে নিহত ১    ১৭ মার্চ দেশে বিদেশিদের টিকা নিবন্ধন শুরু     দেশব্যাপী গণসংযোগ করার ঘোষণা ড. কামালের    সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে সভাপতি মমতাজ আহমেদ বাপী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন    দিল্লির শৃঙ্খলে আবদ্ধ বাংলাদেশ : গয়েশ্বর   
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি, প্রত্যাশা বিশেষ মর্যাদার
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৩:২১ এএম | অনলাইন সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি, প্রত্যাশা বিশেষ মর্যাদার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি, প্রত্যাশা বিশেষ মর্যাদার

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শতবর্ষ পূর্তিতে রাষ্ট্রের কাছে চায় বিশেষ মর্যাদা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিক শতবর্ষ পূর্তি উদযাপন কার্যক্রমের আগের দিন  এক সংবাদ সম্মেলনে এ প্রত্যাশার কথা জানিয়েছেন।

ঢাবি’র শতবর্ষপূর্তিতে  ‘Celebrating 100 years of the University of Dhaka : Reflections from the Alumni-International and National’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি সম্মেলন উদ্বোধন করবেন।

আন্তর্জাতিক সম্মেলন সামনে রেখে বুধবার (২০ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে এক ভার্চ্যুয়েল সংবাদ সম্মেলন। এতে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্বের অনেক দেশে প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোকে বিশেষ মর্যাদা দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র মর্যাদার অধিকারী। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিকল্পনায় একে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়’ হিসেবে ঘোষণা করার বিষয়টি ছিলো। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও আমাদের এই প্রত্যাশা থাকবে। 

তিনি আরও বলেন, আমাদের এই প্রত্যাশা ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের দীর্ঘদিনের। নানা মানদণ্ডে ঢাকা বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র মর্যাদার অধিকারী। জাতির পিতা এই বাস্তবতা যথার্থভাবে অনুধাবন করেছিলেন। কিন্তু আমাদের দুর্ভাগ্য পচাত্তরে আমরা তাকে হারিয়েছি। বিশেষ মর্যাদা প্রদান করা একটি প্রক্রিয়ার ব্যাপার। এটি জাতির পক্ষে রাষ্ট্রকে দিতে হয়।

এসময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মেলনের বিষয়বস্তু ও গুরুত্ব উপস্থাপন করেন।  তিনি জানান, প্রধানমন্ত্রী ছাড়াও আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন। বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। এ ছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বক্তব্য দেবেন। স্বাগত বক্তব্য দেবেন আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। 

উপাচার্য জানান, শতবর্ষ পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগামী ১ জুলাই ২০২১ বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে ওই অনুষ্ঠানের উদ্বোধন করবেন ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ   ঢাবি   ঢাকা বিশ্ববিদ্যালয়   







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]