বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ ১৯ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: লেখক মুশতাকের স্বাভাবিক মৃত্যু হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী     কারামুক্ত কার্টুনিস্ট কিশোর    ঢাকা দক্ষিণ যুবদলের সভাপতি মজনু আটক    তাজমহলে বোমা আতঙ্ক, পর্যটকদের বের করে আনা হলো    এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত    বৈঠকে ড. মোমেন ও জয়শঙ্কর    এইচ টি ইমামের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক   
বাঘের থাবায় বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ
স্পোর্টস ডেস্ক
প্রকাশ: বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ৩:১৬ পিএম আপডেট: ২০.০১.২০২১ ৩:৩০ পিএম | অনলাইন সংস্করণ

বাঘের থাবায় বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

বাঘের থাবায় বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের তোপের মুখে মাত্র ১২২ রানেই গুটিয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। খেলতে পেরেছে মাত্র ৩২.২ ওভার।

অথচ কোণঠাসা ওয়েস্ট ইন্ডিজকে ভালো স্কোরের স্বপ্ন দেখাচ্ছিলেন রোভম্যান পাওয়েল ও কাইল মেয়ার্স। পাল্টা প্রতিরোধ গড়ে ৫৯ রানও তুলে ফেলেছিল এই জুটি। ক্যারিবীয়দের এই প্রতিরোধ ভেঙেছেন মূলত অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। পাওয়েলকে গ্লাভসবন্দি করিয়েছেন মুশফিকের। অভিষেকের দিনেই সুবাস ছড়িয়েছেন এই পেসার। ২৮ রানে নিয়েছেন তিন উইকেট।

অপর দিকে নিষেধাজ্ঞার শাস্তি শেষে ফেরা সাকিব ছিলেন পাদপ্রদীপে আলোয়। ৭.২ ওভারে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। বাংলাদেশের হয়ে আরও দুটি উইকেট নিয়েছেন মোস্তাফিজ।

আজ ম্যাচের শুরু থেকেই ক্যারিবীয়দের ওপর চাপ সৃষ্টি করে খেলেছে বাংলাদেশ। টস জিতে বল করতে নেমে দ্বিতীয় ওভারে সাফল্য তুলে নেন মোস্তাফিজ। তার দ্বিতীয় বলে লেগবিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ওপেনার সুনিল আম্ব্রিস। রুবেলের প্রথম ওভারের শেষ বলে দিনের প্রথম ছয়টি মেরেছিলেন আম্ব্রিসই। কিন্তু দ্বিতীয় ওভারে আর সুবিধা করতে পারলেন না। মোস্তাফিজের ফুলার লেংথের বল ফ্লিক করতে গিয়ে পরাস্ত হন। শুরুতে আম্পায়ার আউট দিলেও রিভিউ নিয়েছিলেন তিনি। কিন্তু রিভিউতে তার আবেদন টেকেনি। বিদায় নেন ৭ রান করে। চতুর্থ ওভারে মোস্তাফিজ তিন বল করার পরেই শুরু হয়েছিল বৃষ্টি। ফলে খেলা বন্ধ ছিল ঘণ্টা খানেক। বৃষ্টির পর খেলা শুরু হলে থিতু হতে পারেননি আরেক ওপেনার ডা সিলভাও। এবারও শিকারি মোস্তাফিজ। তার বুদ্ধিদীপ্ত বোলিংয়ে থার্ড ম্যানে অঞ্চলে ধরা পড়েন লিটন দাসের হাতে। আর ক্যাচটিও ছিল দর্শনীয়। সিলভা বিদায় নিয়েছেন ৯ রানে।

দ্রুত দুই উইকেট পড়ে যাওয়া সেই ধাক্কা সামলানোর চেষ্টায় ছিলেন অধিনায়ক জেসন মোহাম্মদ ও আন্দ্রে ম্যাকার্থি। জুটিও গড়ার চেষ্টা করছিলেন দুজন। পোক্ত হয়ে ওঠার আগেই এই জুটি ভেঙেছেন সাকিব আল হাসান। ১৩তম ওভারে সু্ইপ করতে গিয়ে একেবারে বোল্ড হয়ে বিদায় নেন ম্যাকার্থি। তিনি করেছেন ১২ রান। তার উইকেট তুলে নিয়েই ক্যারিবীয়দের আরও কোণঠাসা করে দেন সাকিব। দ্রততায় তুলে নেন আরও দুই উইকেট। ১৭তম ওভারে স্টাম্পড হয়ে বিদায় নেন অধিনায়ক জেসন মোহাম্মদ। তিনি ফিরেছেন ১৭ রানে। ১৯তম নতুন নামা এনক্রুমাহ বোনারকেও বিদায় দেন এলবিডাব্লিউতে। তার পরেও পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। সমান তালে স্কোরবোর্ডে রান জমা করতে থাকেন রোভম্যান পাওয়েল ও কাইল মেয়ার্স। বিপজ্জনক এই জুটিটাই ভেঙে দিয়েছেন অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। মুশফিকের গ্লাভসবন্দি করান পাওয়েলকে (২৮)। নতুন নামা রেইমন রেইফারও বিদায় নিয়েছেন তার বলে। হয়েছেন এলবিডাব্লিউ।

পুরোপুরি বিপর্যস্ত ক্যারিবিয়ানদের এর পরেও আশা দেখাচ্ছিলেন কাইল মেয়ার্স। ভালো ইনিংস গড়ার প্রত্যায় দেখা দিয়েছিল তার মাঝে। কিন্তু ব্যক্তিগত ৪০ রানে তাকে লিটনের ক্যাচ বানিয়েছেন মিরাজ। এর পর আসা যাওয়ার খেলা শুরু হয় ক্যারিবীয়দের ব্যাটিংয়ে। নতুন নামা আকিল হোসেনকেও বিদায় দিয়েছেন অভিষিক্ত হাসান। ৩৩তম ওভারে সাকিব এসে শেষ উইকেট নিয়ে চতুর্থ উইকেট শিকার করেন সাকিব। ৩২.২ ওভারে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষ হয় ১২২ রানে।

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নেমে ছয়টি পরিবর্তন এসেছে বাংলাদেশ একাদশে। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো ২১ বছর বয়সী ডানহাতি পেসার হাসান মাহমুদের।

এছাড়া টাইগারদের একাদশে ফিরেছেন দুই বড় নাম মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজের তৃতীয় ওয়ানডেতে ছিলেন না মুশফিক। আর তখন আইসিসির নিষেধাজ্ঞায় থাকায় খেলতে পারেননি সাকিবও।

এর বাইরে একাদশে ফিরেছেন নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার ও রুবেল হোসেন। শেষ ওয়ানডের দল থেকে বাদ পড়েছেন মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাইম শেখ।

বাংলাদেশের ১৩৪তম খেলোয়াড় হিসেবে ওয়ানডে অভিষেক হলো গতির ঝড়ে মুগ্ধ করা হাসানের। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বাদ পেয়েছেন তিনি। গতবছরের মার্চে খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে। সেদিন ৪ ওভারে ২৫ রান খরচায় কোনো উইকেটের দেখা পাননি তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১৬ ম্যাচে তার নামের পাশে রয়েছে ২০টি উইকেট।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: সুনিল অ্যামব্রিস, জশুয়া ডা সিলভা, আন্দ্রে ম্যাকার্থি, এনক্রুমাহ বোনার, জেসন মোহাম্মদ, রভম্যান পাওয়েল, কাইল মায়ারস, জাহমার হ্যামিলটন, রেয়মন রেইফার, আলঝারি জোসেফ ও চেমার হোল্ডার।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]