রোববার ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: বদলে যাওয়া এক বাংলাদেশ: শেখ হাসিনা    রমজানেও ক্লাস চলবে স্কুল-কলেজে : শিক্ষামন্ত্রী     শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ প্রকাশ    প্রধানমন্ত্রী আল-জাজিরার প্রতিবেদন নিয়ে যা বললেন     সবার সম্মিলিত প্রচেষ্টায় এই যোগ্যতা অর্জন: প্রধানমন্ত্রী     এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয়: প্রধানমন্ত্রী    উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন জাতির জন্য মর্যাদাকর: প্রধানমন্ত্রী   
করোনায় শক্ত হাতে দেশের হাল ধরে রেখেছেন শেখ হাসিনা: অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৭ জানুয়ারি, ২০২১, ১০:০৮ পিএম | অনলাইন সংস্করণ

করোনায় শক্ত হাতে দেশের হাল ধরে রেখেছেন শেখ হাসিনা: অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

করোনায় শক্ত হাতে দেশের হাল ধরে রেখেছেন শেখ হাসিনা: অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

বঙ্গবন্ধু দেশ স্বাধীন করে দিয়ে গিয়েছেন। স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ার। সুখী-সমৃদ্ধ দেশ গড়ে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়ানো। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। সেই স্বপ্ন পূরণ করার লক্ষ্যে গত এক যুগে শেখ হাসিনার শাসনামল বাংলাদেশের এ বিস্ময়কর অর্থনৈতিক উত্থানে মূল ভূমিকা পালন করছে। এই সময়কালে দেশের অর্থনীতি তরতর করে এগিয়ে গেছে, তিনগুণেরও বেশি বড় হয়েছে জিডিপি।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ২২২তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। রবিবার (১৭ জানুয়ারি) আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার উপ উপাচার্য অধ্যাপক ড. শাহীনূর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশনের মহাসচিব, অস্ট্রিয়া প্রবাসী আহমেদ ফিরোজ। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন, বাংলাদেশ পথ হারিয়েছিল পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হারানোর পরে। সেইখান থেকে বাংলাদেশকে আবার পুনরায় আগের ট্রাকে নিয়ে আসা কিন্তু বড় চ্যালেঞ্জ ছিল। বঙ্গবন্ধু যে কাজটি করেছিল ১৯৭১ সালে সেখানে কিছু অসম্ভবকে সম্ভব করেছিলেন তিনি। প্রথমত, ভারত আমাদের স্বাধীনতার স্বপক্ষে দৃঢ়ভাবে দাঁড়িয়েছিল। পাকিস্তান কিন্তু সেসময় অনেক গুরুত্বপূর্ণ রাষ্ট্র ছিল। তারা কিন্তু সেসময় মুসলিম বিশ্বের অনেক শক্তিশালী দেশ হিসেবে জানতো সবাই। এইরকম একটি শক্তিশালী দেশ বাংলাদেশের কাদামাটিতে পরাজিত হবে এটা কিন্তু আরব দেশরা কেউ প্রত্যাশা করেনি বা চায়নি। বাংলাদেশে যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ঘটনা হয়েছিল এটা কিন্তু কোন বিচ্ছিন্ন ঘটনা ছিলনা, এটার পিছনে বৃহৎ আন্তর্জাতিক প্রেক্ষাপট ছিল। সেই হত্যাকাণ্ডের পরে বাংলাদেশ যেভাবে পথ হারিয়েছিল সেখান থেকে বাংলাদেশকে তুলে দাঁড়ানো কিন্তু অসাধ্য একটি কাজ ছিল। কিন্তু এই অসাধ্য কাজটি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা করে দেখিয়েছেন। আজকে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত ডাটা মিডিয়া ব্লুমবার্গ কর্তৃক বাংলাদেশকে বিশ্বব্যাপী ২০তম কোভিড নিরাপদ দেশ হিসেবে চিহ্নিত করেছে। যদি খেয়াল করে দেখেন, যে সমস্ত প্যারামিটার গুলো এখানে বিশ্লেষণ করা হয়েছে সেখানে বাংলাদেশের রোগ শনাক্ত ১০.১০ শতাংশ। আজকে সেটি ৫ শতাংশে নেমে এসেছে। এখন অনেকেই বলতে পারে যে, অনেকেই তো পরীক্ষায় করেনা! ব্যাপারটি কিন্তু তা না। যদি ১ লক্ষ লোক পরীক্ষা করতো তাহলে ১০০০০ লোক পজিটিভ আসতো। সংখ্যা কম বেশি হতে পারে কিন্তু শতাংশতো কম বেশি হতে পারেনা। সেই বিবেচনায় আমরা আজকে এই রেঙ্কিংএ ২০তম অবস্থানে আছি। ভ্যাকসিনের ক্ষেত্রে তারা তখন বলেছিল আমাদের কিছু দুর্বলতা আছে। তারা আমাদের ৫টি পয়েন্ট দিয়েছিল। অথচ আজকে আমাদের ভ্যাকসিন সক্ষমতা হয়েছে। এই সক্ষমতা যদি সে সময় বিবেচনা করা হতো তাহলে আমার দৃঢ় বিশ্বাস আজকে আমাদের অবস্থান এই রেঙ্কিংএ ১০তম থাকতো। বাংলাদেশ যখন পথ হারাবার পথে আমাদের প্রধানমন্ত্রী কিভাবে আমাদের দেশের হাল ধরে রেখেছেন। পৃথিবীর অধিকাংশ দেশ যখন অর্থনৈতিক ধ্বংসের মুখে তখন আমাদের দেশের প্রবৃদ্ধি কিভাবে তর তর করে এগিয়ে যাচ্ছে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]