বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ ১৯ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: লেখক মুশতাকের স্বাভাবিক মৃত্যু হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী     কারামুক্ত কার্টুনিস্ট কিশোর    ঢাকা দক্ষিণ যুবদলের সভাপতি মজনু আটক    তাজমহলে বোমা আতঙ্ক, পর্যটকদের বের করে আনা হলো    এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত    বৈঠকে ড. মোমেন ও জয়শঙ্কর    এইচ টি ইমামের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক   
ভাচুর্য়ালি নয়, বইমেলা হবে উন্মুক্ত প্রান্তরে: সংস্কৃতি প্রতিমন্ত্রী
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: রোববার, ১৭ জানুয়ারি, ২০২১, ৭:৪৯ পিএম | অনলাইন সংস্করণ

ভাচুর্য়ালি নয়, বইমেলা হবে উন্মুক্ত প্রান্তরে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ভাচুর্য়ালি নয়, বইমেলা হবে উন্মুক্ত প্রান্তরে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

বইমেলা এ বছরও হবে , তবে তারিখ এখনো নির্ধারিত হয়নি। বাংলা একাডেমির সম্মেলন কক্ষে বইমেলা নিয়ে লেখক-প্রকাশকদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন সংস্কৃতিপ্রতিমন্ত্রী কে এম খালিদ।

রোববার (১৭ জানুয়ারি) দুপুরে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে প্রকাশকদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি দুপুর ১টা পর্যন্ত স্থায়ী হয়। বৈঠক শেষে দুপুরে বাংলা একাডেমির কবি শামসুর রহমান মিলনায়তনে এক বিশেষ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর কাছে তিনটি সম্ভাব্য তারিখ জানিয়ে প্রস্তাবনা দিবে বাংলা একাডেমি।
 
অন্যদিকে, প্রকাশকরা জানান মার্চের প্রথম দিকে বইমেলা আয়োজনই হবে সবচেয়ে যুক্তিযুক্ত।

এ বছর বইমেলা হবে কি, হবে না এ নিয়ে দোলাচলে যখন সবাই তখন বাংলা একাডেমির সম্মলেন কক্ষে লেখক-প্রকাশকদের সাথে সংস্কৃতি প্রতিমন্ত্রী বৈঠকে বসেন। প্রায় দুই ঘণ্টার বেশি সময় ধরে চলা বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

এ সময় মন্ত্রী জানান, ভাচুর্য়ালি নয়, বইমেলা হবে উন্মুক্ত প্রান্তরে। বলেন, বই মেলা হবে সরাসরি, ভাচুর্য়ালি নয়। সময়টা এখনও আমরা নির্ধারণ করতে পারিনি। কোভিড-১৯ এখন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, অপেক্ষা করছি কখন বইমেলা শুরু করা যায়। বইমেলার তারিখ নির্ধারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রধানমন্ত্রী বরাবর একটি প্রস্তাবনা পাঠাবো। তিনটি সম্ভাব্য তারিখসহ একটি উন্মুক্ত প্রস্তাবনা প্রধানমন্ত্রীকে পাঠাবো। তারিখ তিনটি হলো- ২০ ফেব্রুয়ারি, ৭ মার্চ এবং ১৭ মার্চ।

এ বিষয়ে প্রকাশকরা বলেন, ৭ মার্চই হতে পারে সবচেয়ে যথাপোযুক্ত সময়।

সব অনিশ্চয়তা কাটিয়ে বইমেলা হোক আপন রীতিতে। বাংলা ও বাঙালির এ মহাউৎসব সম্মিলিত মানুষের শুভ প্রত্যয়ের ক্ষণ হবে এমটাই সবার প্রত্যাশা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]