রোববার ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: বদলে যাওয়া এক বাংলাদেশ: শেখ হাসিনা    রমজানেও ক্লাস চলবে স্কুল-কলেজে : শিক্ষামন্ত্রী     শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ প্রকাশ    প্রধানমন্ত্রী আল-জাজিরার প্রতিবেদন নিয়ে যা বললেন     সবার সম্মিলিত প্রচেষ্টায় এই যোগ্যতা অর্জন: প্রধানমন্ত্রী     এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয়: প্রধানমন্ত্রী    উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন জাতির জন্য মর্যাদাকর: প্রধানমন্ত্রী   
সম্মেলনের দেড় বছরেও হয়নি জবি ছাত্রলীগের কমিটি
রেজওয়ান ইসলাম, জবি
প্রকাশ: রোববার, ১৭ জানুয়ারি, ২০২১, ১:২৬ পিএম | অনলাইন সংস্করণ

সম্মেলনের দেড় বছরেও হয়নি জবি ছাত্রলীগের কমিটি

সম্মেলনের দেড় বছরেও হয়নি জবি ছাত্রলীগের কমিটি

‘আশায় আশায় দিন যে গেল আশা পূরণ হলো না’ এই গানের কথার মতোই গত দেড় বছর ধরে কমিটির আশায় দৌড়-ঝাপ করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের নেতা-কর্মীরা, কয়েকবার কমিটি হওয়ার গুঞ্জন উঠলেও তা আদৌ সত্যি হয় নি। 

গত ২০ জুলাই ২০১৯ এ জবি শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এদিকে সম্মেলনের প্রায় দেড় বছর পেরোলেও এখনো গুরুত্বপুর্ণ এই ইউনিটের কমিটি দিতে পারেনি কেন্দ্রীয় ছাত্রলীগ।
 
করোনার কারণে ১৭ মার্চ ২০২০ থেকে সরকারি সিদ্ধান্ত মোতাবেক বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যেও করোনা প্রতিরোধে সচেতনতা মূলক কার্যক্রম, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিরতণ, মুজিববর্ষ উপলক্ষ্যে ক্যাম্পাসে বৃক্ষরোপণ, কেন্দ্র ঘোষিত সকল কর্মসূচি পালন সহ মেস ভাড়া সমাধানে শিক্ষার্থীদের পাশে দাড়িয়েছে জবি ছাত্রলীগের নেতা কর্মীরা।

জবি শাখা ছাত্রলীগ সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৭ অক্টোবর তরিকুল ইসলামকে সভাপতি ও শেখ জয়নুল আবেদিন রাসেলকে সাধারণ সম্পাদক করে ৩৯ সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। তরিকুল-রাসেল কমিটি দেড় বছর পার হলেও কমিটি পূর্ণাঙ্গ করে যেতে পারেন নি। শৃঙ্খলা ভঙ্গের দায়ে দুইবার স্থগিত হওয়ার পর ২০১৯ সালের ১৮ মার্চ পুনরায় দুই পক্ষের সংঘর্ষে সাংবাদিক সহ অর্ধ-শতাধিক আহত হয়। এরপর একই বছরের ১৯ মার্চ তরিকুল-রাসেল কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। পরবর্তীতে ২০১৯ সালের ২০ জুলাই অর্থাৎ প্রায় দেড় বছর পূর্বে শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। একই বছরের ১৫ সেপ্টেম্বর পদত্যাগ করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। পরে কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্বে আসেন আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্য, এ দুজন নেতা গত বছরের ৪ জানুয়ারী কেন্দ্রীয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ দায়িত্বে আসেন। এদিকে তাদের দায়িত্ব পালনের ১ বছর পেরোলেও তারা কমিটি দিতে পারেন নি।

এ ব্যাপারে জানতে চেয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায় নি।

এদিকে কমিটি নিয়ে এতো দীর্ঘসূত্রিতার কারণে বিপাকে পড়েছেন পদ প্রত্যাশীরা। অনেকেরই শিক্ষা জীবন শেষের দিকে অপরদিকে শেষের পথে সরকারী চাকরীতে প্রবেশের বয়সসীমা। রাজনীতি ছাড়তে পারছেন না আবার চাকরীও করতে পারছেন না। এতসব কারণ পিছে ফেলেও এখনো রাজনীতির মাঠে সক্রিয় রয়েছেন অনেক পদ প্রত্যাশী নেতারা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]