রোববার ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: বদলে যাওয়া এক বাংলাদেশ: শেখ হাসিনা    রমজানেও ক্লাস চলবে স্কুল-কলেজে : শিক্ষামন্ত্রী     শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ প্রকাশ    প্রধানমন্ত্রী আল-জাজিরার প্রতিবেদন নিয়ে যা বললেন     সবার সম্মিলিত প্রচেষ্টায় এই যোগ্যতা অর্জন: প্রধানমন্ত্রী     এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয়: প্রধানমন্ত্রী    উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন জাতির জন্য মর্যাদাকর: প্রধানমন্ত্রী   
৬৬ হাজার পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহার
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১, ৫:০৭ পিএম | অনলাইন সংস্করণ

৬৬ হাজার পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহার

৬৬ হাজার পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহার

মুজিববর্ষের উপহার হিসেবে আশ্রয়ন প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে পর্যায়ক্রমে দেশের প্রায় ৯ লাখ ভূমি ও গৃহহীন অসহায় পরিবার বসবাসের জন্য সম্পূর্ণ বিনামূল্যে পাচ্ছেন পাকা ঘর।

এরই ধারাবাহিকতায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চলতি মাসেই ৬৬ হাজার পরিবার পাবে প্রধানমন্ত্রীর এ উপহার।

আশ্রয়ণ-২ প্রকল্প, গুচ্ছগ্রাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ তিন সংস্থার সমন্বয়ে, জেলা এবং উপজেলা প্রশাসন, স্থানীয় সংসদ সদস্য, নির্বাচিত অন্যান্য জনপ্রতিনিধি এবং সুধিজনের সমন্বয়ে গঠিত ট্রাস্কফোর্সের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
 
আশ্রয়ণ-২ প্রকল্প সূত্রে জানা গেছে, ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে এরই মধ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। ঘর এবং জমি নেই এমন পরিবারের সংখ্যা দুই লাখ ৯৩ হাজার ৩৬১ জন। 

অপরদিকে জমি আছে, ঘর নেই এমন পরিবারের সংখ্যা পাঁচ লাখ ৯২ হাজার ২৬১টি। সর্বমোট আট লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারকে পর্যায়ক্রমে বাসস্থান নির্মাণ করে দেয়া হবে সরকারের পক্ষ থেকে। দুই শতক জমির ওপরে নির্মিত প্রতিটা ঘরের নির্মাণ ব্যয় হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। দুই কক্ষ বিশিষ্ট ঘরের সঙ্গে একটি রান্নাঘর, একটি সংযুক্ত টয়লেট ও ব্যবহারের জন্য প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে। ভূমিহীন যারা রয়েছে তাদের দুই শতক ঘরের জমির মালিকানাও দেয়া হবে।

প্রথম পর্যায়ে সারাদেশে ভূমিহীন-গৃহহীন বিধবা, অসহায়, বয়স্ক, দুস্থ এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে প্রায় ৬৬ হাজার পরিবারের জন্য গৃহ নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে এ ঘরগুলো উপকারভোগীদের দেয়া হবে। চলতি মাসের কোনো এক সময় এ ঘরগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি ও গৃহহীন দুস্থ মানুষদের মধ্যে বিতরণ করবেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]