বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: নিরাপত্তা ইস্যুতে কাউকে ছাড় দেয়া হবে না : ইসি    প্রচণ্ড ঝড়বৃষ্টির কারণে দুবাই ও শারজাহতে ঢাকা থেকে ৯টি ফ্লাইট বাতিল    শহরের চাপ কমাতে প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলো জরুরি    দ্বীপ উন্নয়ন ও কৃষি জমি সুরক্ষায় আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ    ইতিহাসকেও দখল করার পাঁয়তারা করছে ক্ষমতা দখলকারী সরকার : আমীর খসরু    মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে নজর রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ    ভূলের কথা স্বীকার করে মুচলেকা দিয়ে ছাড়া পেলেন সাংসদ পুত্র   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
পোশাক শিল্প বাঁচাতে বিজিএমইএ সভাপতি রুবানা হকের খোলা চিঠি
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ জানুয়ারি, ২০২১, ৯:৩৮ পিএম | অনলাইন সংস্করণ

পোশাক শিল্প বাঁচাতে বিজিএমইএ সভাপতি রুবানা হকের খোলা চিঠি

পোশাক শিল্প বাঁচাতে বিজিএমইএ সভাপতি রুবানা হকের খোলা চিঠি

মহামারি করোনাকালে সরকারের দেওয়া প্রণোদনা প্যাকেজের ঋণের সুদ অন্ততপক্ষে ৬ মাসের জন্য স্থগিত করা বা প্রণোদনা ঋণ পরিশোধের মেয়াদ অন্ততপক্ষে আরও অতিরিক্ত ১ বছর (বর্তমানে ২৪ মাস) সম্প্রসারিত করার দাবি জানিয়েছেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সংবাদমাধ্যমে পাঠানো এক খোলা চিঠিতে তিনি শিল্পের বর্তমান অবস্থা তুলে ধরে এ দাবি জানান।

ড. রুবানা হকের খোলা চিঠি:

শিল্প আজ সবচেয়ে মর্মান্তিক পরিস্থিতির দিকে মোড় নিয়েছে। যথাযথ পুনর্গঠনের সুযোগ এমনকি প্রস্থান নীতি না থাকায় পশ্চিমা ক্রেতাদের দেওলিয়াত্ব বরণ, নির্দয়হীনভাবে ক্রয়াদেশ বাতিল এবং force majeure clauses এর কারণে শিল্প চরমভাবে অস্তিত্ব সংকটে পড়েছে এবং কারখানাগুলো টালমাটাল পরিস্থিতির সাথে প্রাণান্তকর সংগ্রাম করে কোনভাবে টিকে রয়েছে। শিল্প ভাল করছে এবং সরকারের কাছ থেকে সকল সহযোগিতা পাচ্ছে, এই যে একটি  ধারণা অনেকেই পোষণ করছেন, এবং তার আজ প্রকৃত পূনর্মূল্যায়ন হওয়া অত্যন্ত জরুরি।

আজকের বাস্তবতা বাংলাদেশ ব্যাংক হতে বানিজ্যিক ব্যাংকগুলোকে ২০২১ সালের জানুয়ারির ৩য় সপ্তাহের মধ্যে প্রণোদনা প্যাকেজের অর্থ পরিশোধের ব্যবস্থা গ্রহন করতে নির্দেশনা দেয়া হয়েছে। গত পরশুদিন (৫ জানুয়ারি) এ মর্মে কেন্দ্রীয় ব্যাংক পত্র জারি করেছে। 

লক্ষ্যনীয় বিষয় হলো, এই নির্দেশনা এমন সময়ে দেয়া হলো, যখন কিনা করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে শিল্প গভীর অনিশ্চয়তায় হাবুডুবু খাচ্ছে। এ পরিস্থিতিতে বর্তমান প্রণোদনা প্যাকেজের ঋণের সুদ অন্ততপক্ষে ৬ মাসের জন্য স্থগিতকরণ অথবা প্রণোদনা পরিশোধের মেয়াদ অন্ততপক্ষে আরও অতিরিক্ত ১ বছর (বর্তমানে ২৪ মাস) সম্প্রসারিত করা না হলে শিল্পকে টিকিয়ে রাখা দূরুহ হবে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সদ্য ২০২০ এর ডিসেম্বর মাসের যে রপ্তানি প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানেও আমাদের রপ্তানির উদ্বেগজনক চিত্র বহাল আছে।



ডিসেম্বর মাসে পোশাক রপ্তানিতে ধারাবাহিক পতন অব্যাহত থেকে পতন হয়েছিলো ৯ দশমিক ৬৪ শতাংশ, যার কারণে ২০২০ সালের বার্ষিক রপ্তানিতে ১৬ দশমিক ৯৪ শতাংশ দৃষ্টান্তহীন পতন ঘটেছে। ২০২০ সালের জুনের পর থেকে ওভেন পোশাক রপ্তানি’তে সবচেয়ে খারাপ পরিস্থিতি হয়েছে ডিসেম্বর মাসে- এ মাসে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ঋণাত্মক ১৮ দশমিক ০৭ শতাংশ। উল্লেখিত মাসে নিটওয়্যার রপ্তানি ঋণাত্মক ০.৪৫ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে তুলনামূলকভাবে স্থিতিশীল অবস্থানে রয়েছে। এর পেছনে রয়েছে স্থানীয় পর্যায়ে সৃষ্ট নীটওয়্যারের জন্য চাহিদা।

গত ২ বছরের রপ্তানির প্রবণতার দিকে তাকালে আমরা দেখি যে, অক্টোবর ২০১৮ থেকে অক্টোবর ২০২০ এর সময়ে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ঋণাত্মক ২৬ দশমিক ০৩ শতাংশ এবং নভেম্বর ২০১৮ থেকে নভেম্বর ২০২০ সময়ে প্রবৃদ্ধি হয়েছে ঋণাত্মক ১৪ দশমিক ৩২ শতাংশ। ডিসেম্বর মাসের রপ্তানিতে (২ বছরের) প্রবৃদ্ধির পরিবর্তন হয়েছে ঋণাত্মক ৮ দশমিক ৫৫ শতাংশ। এর অর্থ হলো, আমরা ২০২০ সালে যা রপ্তানি করেছি, তা ২০১৮ সালে যা রপ্তানি করেছিলাম তার তুলনায় ৮ দশমিক ৫৫ শতাংশ কম।

সমগ্র বিশ্ব দেখেছে, ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে লকডাউনের প্রভাব কি এবং খুচরা বিক্রয় ও চাহিদার উপর সেগুলো কি প্রভাব রেখেছে। বিশ্ব দেখেছে স্মরণকালের সবচেয়ে মন্দ ক্রিসমাস সেল। এসবের প্রভাবে ২০২০ এর সেপ্টেম্বরের পর থেকে পণ্যের মূল্য কমেছে প্রায় ৫ শতাংশ। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে অনিশ্চয়তা আর শঙ্কায় আমরা বিপর্যস্ত। যেহেতু ভ্যাকসিন প্রাপ্যতা এখনও নিশ্চিত হয়নি এবং এর প্রভাব বিশ্ব অর্থনীতিতে বিরাজ করছে, তাই আমাদের আশঙ্কা, রপ্তানির এই নিম্নমূখী প্রবণতা সম্ভবত চলতি বছরের এপ্রিল পর্যন্ত বজায় থাকবে।

এ পরিস্থিতিতে আমি আপনাদের সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করি, যাতে করে আমরা নীতি নির্ধারকদেরকে শিল্পের বর্তমান প্রকৃত পরিস্থিতি বোঝাতে সক্ষম হই।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]