শুক্রবার ● ২৭ নভেম্বর ২০২০ ● ১২ অগ্রহায়ণ ১৪২৭ ● ১০ রবিউস সানি ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিদেশী জাহাজে পরিপূর্ণ মোংলা সমুদ্র বন্দর জেটি
মাসুদ রানা, মোংলা প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২৫ অক্টোবর, ২০২০, ১০:৩৬ পিএম | অনলাইন সংস্করণ

বিদেশী জাহাজে পরিপূর্ণ মোংলা সমুদ্র বন্দর জেটি

বিদেশী জাহাজে পরিপূর্ণ মোংলা সমুদ্র বন্দর জেটি

বর্তমান সরকারের প্রচেষ্টা ও বন্দর কর্তৃপক্ষেরে নানামুখী যুগান্তকারী পদেেপর ফলে মোংলা সমুদ্র বন্দর এখন ক্রমশই উন্নতির দিকে ধাপিত হচ্ছে। উন্নয়নের এই ধারাবাহিকতায় দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজও রয়েছে প্রতিনিয়ত। এক সময় বন্দরের জেটি এলাকায় নদী খনন না হওয়ায় নাব্যতা সংকটের কারনে জেটিতে জাহাজ নঙ্গর করতে পারতো না। নদী ড্রেজিং চলমান থাকায় সেই জেটিতে এখন জাহাজ নঙ্গরে আর সমস্যা নেই। 

রবিবার (২৫ অক্টোবর) মোংলা বন্দরের সবকয়টি জেটিতে বিদেশী বানিজ্যিক জাহাজে পরিপূর্ণ। বন্দর সৃষ্টি এই প্রথম ৫টি জেটিতে ৫টি জাহাজই নঙ্গরে রয়েছে। পশুর নদীর জেটি সংলগ্ন ও চ্যানেলের নাব্যতা বৃদ্ধি, মোংলা বন্দরের সমতা বাড়ায় একই সাথে ৫টি জাহাজ জেটিতে মালামাল খালাসের জন্য বার্থিং করা হয়। ডেইজি, জেনারেল কার্গো বোঝাই লাইবেরিয়ার জাহাজ কোটারিয়া/০৪৭৯ ডবিøউ, কন্টেইনার বোঝাই সিঙ্গাপুরের জাহাজ কোটাহরম্যাট, সিঙ্গাপুরের জাহাজ কন্টেইনার হনর পেসক্যাডস, প্রজেক্ট কার্গো বোঝাই পানামার জাহাজ মালয়েশিয়া স্টার, গাড়ী বোঝাই মালয়েশিয়ার জাহাজ মোংলা বন্দর জেটিতে বার্থিং করেন। 

জেটিতে অবস্থানরত জাহাজগুলাের মধ্যে ৭মিটার ড্রাফটেরও জাহাজ রয়েছে ২টি। বন্দর জেটিতে ৫টি জাহাজসহ বর্তমানে মোট ১১টি বানিজ্যিক জাহাজ বন্দরে অবস্থান করছে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ। এছাড়া মোংলা বন্দরের উন্নয়ন ও সমতা বৃদ্ধিতে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দৃষ্টি ও সময়পযোগী পদেেপর কারণে বন্দর প্রতিষ্ঠার ইতিহাসে এই প্রথম বন্দরের সকল জেটি বিদেশী জাহাজে পরিপূর্ণ রয়েছে। রোববার রাতে মোংলা বন্দর কর্তৃপরে উপসচিব মোঃ মাকরুজ্জামান’র স্বারিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়েছে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল এম শাহজাহান বলেন, মোংলা সমুদ্র বন্দর অর্থনিতির বাতী ঘর হিসেবে বিবেচিত। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব ও দিক নির্দেশনায় করোনা মহামারীর মধ্যেও মোংলা বন্দরের কার্যক্রম কখনই বন্ধ থাকেনী। এ সরকারে আমলে মোংলা বন্দর উন্নয়নের জন্য ১৪টি প্রকল্পসহ ৫০টিরও অধিক উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করা হয়। ফলে বন্দর ফের কর্মচাঞ্চল্য হয়ে ওঠে এবং বন্দর ব্যাবহার প্রায় প্রতি বছর ১৭ শতাংশ হাড়ে বৃদ্ধি পাচ্ছে। এছাড়া নদী নব্যতার সংকট কাটিয়য়ে আজ বন্দর জেটিতে সব কয়টি পয়েন্টে বিদেশী জাহাজে পরিপুর্ন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






আরও সংবাদ
https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com