বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০ ● ১৩ কার্তিক ১৪২৭ ● ১১ রবিউল আউয়াল ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বাংলাদেশের সাফল্যের গল্প, পোশাকখাতের সাফল্যের গল্প: ড. আতিউর রহমান
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০, ১০:৪২ পিএম | অনলাইন সংস্করণ

বাংলাদেশের সাফল্যের গল্প, পোশাকখাতের সাফল্যের গল্প: ড. আতিউর রহমান

বাংলাদেশের সাফল্যের গল্প, পোশাকখাতের সাফল্যের গল্প: ড. আতিউর রহমান

বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধি দেখে বিশ্ব অবাক হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ১২৬ তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। মঙ্গলবার (১৩ অক্টোবর) আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, সংসদ সদস্য এবং বিজিএমইএ এর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, জার্মান রাষ্ট্রদূত এবং জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক এবং এফবিসিসিআই এর সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, অগ্রণী ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামস্-উল ইসলাম। দৈনিক ভোরের পাতার সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশের ৭৮ শতাংশ কৃষকরা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে। হ্যামিলনের বংশীবাদকের মতো একজন নেতা কিভাবে ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে থাকা ৮ বিলিয়ন ডলারের অর্থনীতি আজকে কোথায় এসে দাঁড়িয়েছে। বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের মূল শক্তি হচ্ছেন কৃষকরা। কৃষকের সন্তানরা এখনো অর্থনৈতিক মুক্তির জন্য যুদ্ধ করছেন। আমি বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই আব্দুল সালাম মুর্শেদী এবং সিদ্দিকুর রহমানকে। তারা এদেশের অর্থনৈতিক বিপ্লব ঘটিয়েছেন। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি বাংলাদেশের সাফল্যের গল্প মানেই পোশাক খাতের সাফল্যের গল্প। শুধু যে পোশাক খাতের শ্রমিকরাই এখাতের সঙ্গে সংশ্লিষ্টরাই লাভবান হচ্ছেন তা নয়, এই খাতের সাথে ব্যাকওয়ার্ড লিংকেজ এবং ফরোয়ার্ড লিংকেজের মাধ্যমে বিশাল অবদান রাখছে এ খাতটি। আমি আরো মনে করি, এই করোনার মধ্যে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিভাবে দৃঢ়তার সাথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি এখন চাঙা রয়েছে। দেখুন, প্রবাসী আয়ের ৭০ শতাংশই গ্রামে চলে যায় এবং সেগুলো সাপ্লাই চেইনের সাথে মিশে যায়। তাই অর্থনীতিও এগিয়ে যায়। বিশ্ব এখন অবাক হচ্ছে, বাংলাদেশের অর্থনীতি কিভাবে এতটা এগিয়ে যাচ্ছে। আজকের কৃষি শুধু যে ধান সেটা নয়, এখন পোলট্রি, রবিশস্য, মৎস্য। এখন জ্বালানি খাতে বাংলাদেশ এগিয়ে গেছে অনেক দূর। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে কেউ এখন বিদ্যুত চলে যাবে এই ভয়টা কারো মধ্যে নেই। এখন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। আমাদের আঞ্চলিক ও বৈশ্বিক সরবরাহ চেইন ঠিক রাখতে। আমাদের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে আমাদের অবকাঠামোগত ক্ষেত্রে আরো মনোযোগী হতে হবে। আমাদের প্রধানমন্ত্রী এক্ষেত্র টাকা খরচ করতে কোনো কার্পণ্য করেন না। তথ্য প্রযুক্তি খাতে যে বিপ্লব সাধিত হয়েছে তা সত্যিই বিস্ময়কর। কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে আরো এগিয়ে নিতে হবে। আমাদের শিক্ষা, প্রশিক্ষণ এবং বিনিয়োগের ওপর অর্থনীতির গতি দিবে। এই করোনা শেষে নয়া পৃথিবীতে বাংলাদেশ কৃষি, পোশাক খাত, শিল্প আমাদের নয়া বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসাবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com