শনিবার ● ৩১ অক্টোবর ২০২০ ● ১৫ কার্তিক ১৪২৭ ● ১৩ রবিউল আউয়াল ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
আজ আইজিপি ড. বেনজীর আহমেদ এর জন্মদিন
প্রকাশ: বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০, ৯:৩৬ এএম | অনলাইন সংস্করণ

আজ আইজিপি ড. বেনজীর আহমেদ এর জন্মদিন

আজ আইজিপি ড. বেনজীর আহমেদ এর জন্মদিন

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ এর ৫৭ তম জন্মদিন ।  ১৯৬৩ সালের ১ অক্টোবর গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন দেশের এই সূর্যসন্তান । আইজিপি হিসেবে যোগদানের আগে ড. বেনজীর আহমেদ র‌্যাবের মহাপরিচালক ছিলেন। র‌্যাবের দায়িত্ব গ্রহণের পূর্বে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

৭ম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালে বিসিএস পুলিশ ক্যাডার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগ দেন ড. বেনজীর।পরবর্তীতে তিনি কিশোরগঞ্জের এসপি, পুলিশ একাডেমির প্রধান প্রশিক্ষক, পুলিশ সদর দফতরে এআইজি, প্রশাসন ও অপারেশনস ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে সারদা পুলিশ একাডেমির দায়িত্বে ছিলেন। পরবর্তীতে তিনি টাঙ্গাইল পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের উপ মহা-পরিদর্শক ছিলেন। বসনিয়া ও কসভোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও কর্মরত ছিলেন। তিনি নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দফতরে ‘চিফ মিশন ম্যানেজমেন্ট এন্ড সাপোর্ট সার্ভিসেস’ হিসেবে এক বছর কাজ করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পুলিশ বিষয়ক পরামর্শক প্যানেলে পৃথিবীর যে সাত জন সদস্য রয়েছেন তার মধ্যে তিনি একজন।

তার কর্মদক্ষতায় তিনি আইজিপি এর এক্সজাম্পলারী গুড সার্ভিস, তিনবার জাতিসংঘ শান্তি পদক প্রাপ্ত হন। এছাড়া তিনি সরকার কর্তৃক সর্বমোট পাঁচ বার পেশাগত সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) (২০১১, ২০১২, ২০১৪, ২০১৬ এবং ২০১৮) এ ভূষিত হন।

বেনজীর আহমেদ, বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গর্বিত এক নাম। অভ্যন্তরীণ শান্তি শৃঙ্খলা, অবৈধ অস্ত্র-গোলাবারুদ-বিস্ফোরকসহ ক্ষতিকারক দ্রব্য উদ্ধার, অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতার , আইন শৃংখলা পরিস্থিতি রক্ষায় অন্যান্য আইন শৃংখলা বাহিনিকে সহায়তা প্রদান , যে কোন সংঘটিত অপরাধ ও অপরাধীদের সম্পর্কে গোয়েন্দা তথ্য প্রদান , সরকারী আদেশ অনুসারে যে কোন অপরাধের তদন্ত, যে কোন সরকারী দায়িত্ব-কর্তব্য এর বিষয় সামনে আসলে সবার আগে উচ্চারিত হয় বেনজীর আহমেদ এর নাম।

 তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ এবং এলএলবি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি এমবিএ ডিগ্রিও অর্জন করেন। তিনি পেশাগত বিষয়ে এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ (হাওয়াই, যুক্তরাষ্ট্র), চার্লস ষ্ট্রার্ট ইউনিভার্সিটি (ক্যানবেরা, অস্ট্রেলিয়া) , বিশ্বব্যাংক আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র (সিংগাপুর) এ পড়াশোনা করেন।

নিরাপত্তা, সন্ত্রাসবাদ, মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে আমেরিকা, অস্ট্রেলিয়া, সিংগাপুর হতে প্রশিক্ষণ প্রাপ্ত। তিনি ভারত, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েনা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও ইউএসএতে বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হল এলামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি। বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর সভাপতির দায়িত্ব পালন করেন।

বেনজির আহমেদ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ক্রিমিনলজি ডিপার্টমেন্ট এর খন্ডকালীন শিক্ষক এবং ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,টাঙ্গাইল এর সাবেক খন্ডকালীণ শিক্ষক ।

বেনজীর আহমেদের শুভ জন্মদিনে দৈনিক ভোরের পাতা্ ও দি ডেইলি  পিপলস টাইমস পরিবারের পক্ষ থেকে প্রানঢালা শুছেচ্ছা ও অভিনন্দন। শুছেচ্ছা জানিয়ে প্রতিষ্ঠানের প্রকাশক ও সম্পাদক এবং এফবিসিসিআইর পরিচালক ড.কাজী এরতেজা হাসান (সিআইপি) তার সুস্বাস্থ্য ও দির্ঘায়ু কামনা করেছেন ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com