মঙ্গলবার ● ২৯ সেপ্টেম্বর ২০২০ ● ১৪ আশ্বিন ১৪২৭ ● ১০ সফর ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
নিষিদ্ধ পিরানহা যেভাবে আসছে বাংলাদেশে!
প্রকাশ: শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০, ৮:০২ পিএম | অনলাইন সংস্করণ

নিষিদ্ধ পিরানহা যেভাবে আসছে বাংলাদেশে!

নিষিদ্ধ পিরানহা যেভাবে আসছে বাংলাদেশে!

রাজধানীতে রূপচাঁদা নামে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ। বিক্রি হচ্ছে নিষিদ্ধ আফ্রিকান মাগুরও। আর পচাগলা, নষ্ট মাছও যেন ক্রেতাদের চোখে তাজা দেখায়, সেজন্য ব্যবহার করা হচ্ছে ক্ষতিকর রঙ।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বিপুল পরিমাণের আফ্রিকান মাগুর এবং পিরানহা মাছ উদ্ধার করে। এসময় ক্রেতাদের প্রতারিত করার দায়ে ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।

জানা যায়, বাংলাদেশে এই দুটি মাছ নিষিদ্ধ করা হলেও পিরানহা বিক্রি হচ্ছে রূপচাঁদার নামে অন্যদিকে ছোট আকারের নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ বিক্রি করা হচ্ছে দেশি মাগুর বলে।

এই দুটি মাছ বাংলাদেশের না হলেও কিভাবে এ দেশে এসেছে। এ ব্যাপারে মৎস্য গবেষণা ইন্সটিটিউট থেকে জানা গেছে, আফ্রিকান মাগুর আশির দশকের শুরুতে উৎপাদনের উদ্দেশ্যে থাইল্যান্ড ও বাংলাদেশে আনা হয়েছিল কিন্তু গবেষণায় এর আগ্রাসী আচরণের বিষয়টি সামনে এলে সরকার মাছটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। তবে পিরানহা মাছ কবে কিভাবে এসেছিল সে বিষয়ে নিশ্চিত কোন কোন তথ্য মেলেনি। মাছটি সরকারি ব্যবস্থাপনায় নয়, বরং চোরাই পথে আসতে পারে বলে ধারণা করা হয়।

জানা গেছে, থাইল্যান্ড থেকে প্রথম এই মাছ বাংলাদেশে আনা হয় এ্যাকুয়ারিয়ামের বাহারি মাছ হিসেবে। পরে মাছ চাষিরা মাছগুলো খাওয়ার উদ্দেশ্যে বিভিন্ন অবরুদ্ধ জলাশয়ে চাষ করা শুরু করে।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, নিষেধাজ্ঞা অমান্য করে ময়মনসিংহের ও কুমিল্লার বিভিন্ন অঞ্চলের ডোবা বা পুকুরে পিরানহার উৎপাদন ও চাষ করার অভিযোগ পেয়েছেন তারা। ঢাকার কামরাঙ্গীরচর ও নারায়ণগঞ্জে আফ্রিকান মাগুরের চাষ হচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






আরও সংবাদ
https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com