মঙ্গলবার ● ২৯ সেপ্টেম্বর ২০২০ ● ১৪ আশ্বিন ১৪২৭ ● ১০ সফর ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
তরুণ উদ্যোক্তাদের হাত ধরে প্রোগ্রামিং এ বিপ্লব ঘটাতে যাচ্ছে বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০, ১০:১৪ পিএম | অনলাইন সংস্করণ

তরুণ উদ্যোক্তাদের হাত ধরে প্রোগ্রামিং এ বিপ্লব ঘটাতে যাচ্ছে বাংলাদেশ

তরুণ উদ্যোক্তাদের হাত ধরে প্রোগ্রামিং এ বিপ্লব ঘটাতে যাচ্ছে বাংলাদেশ

জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এ পর্যন্ত অনেক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন। তার মধ্যে উল্লেখ যোগ্য একটা পদক্ষেপ হচ্ছে পাঠ্যবইয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুক্ত করা। জননেত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী চিন্তা ভাবনার কারণেই আজকে স্কুল কলেজের শিক্ষার্থীরাও প্রোগ্রামিং এর সাথে পরিচিত হচ্ছে। কারণ তিনি জানতেন, দেশকে ডিজিটাল করতে চাইলে সবার প্রথমে দেশের নতুন প্রজন্মকে প্রোগ্রামিং এবং প্রযুক্তির প্রতি আকৃষ্ট করতে হবে। বঙ্গবন্ধু কণ্যা এবং তার সুপুত্র সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ তৈরির স্বপ্নকেই আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে আমাদের দেশের একদল তরুণ উদ্যোক্তা।

কম্পিউটার প্রোগ্রামিং কে মানুষের জন্য সহজলভ্য এবং সুবোধ্য করে তোলার জন্যই তারা অগোচরে কাজ করে যাচ্ছে দীর্ঘ দিন ধরে। এর আগে তারা অনলাইনে ইউটিউব এবং তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে মানুষের মাঝে বিভিন্ন কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এবং ওয়েব ডেভেলপমেন্ট এর জ্ঞান বিতরণ করেছে। অনলাইন অফলাইন মিলিয়ে তাদের শিক্ষার্থীর সংখ্যা ত্রিশ হাজারেরও বেশি। হাজার হাজার শিক্ষার্থীর সাথে সরাসরি কাজ করার পরে তারা হঠাত করেই এই সিদ্ধান্তে আসে যে তারা কম্পিউটার প্রোগ্রামিং এর মৌলিক বিষয় নিয়ে কাজ করবে। কম্পিউটার প্রোগ্রামিং এর হিজিবিজি দুর্বোধ্য কোডকে মানুষের কাছে বোধগম্য করে তুলবে। এরই ধারাবাহিকতায় তারা প্রকাশ করেছে SL3 Framework নামের প্রোগ্রামিং শেখার একটা কাঠামো। যার একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্যই হচ্ছে শিক্ষার্থীদের ভিতরে প্রোগ্রামিং চিন্তাধারার বিকাশ ঘটিয়ে বাস্তব জীবনের সমস্যা সমাধানে কম্পিউটারের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। তারা দাবী করছে কম্পিউটার প্রোগ্রামিং কে তারা বাস্তব জীবনের সাথে মিলিয়ে একটি অন্য মাত্রা যুক্ত করেছে যেন স্কুলের কলেজের বাচ্চারাও খুব সহজে কম্পিউটার প্রোগ্রামিং এর মৌলিক বিষয়বস্তু গুলো বুঝতে পারে। খুব সহজে প্রোগ্রামিং এর সমস্যা সমাধান করতে পারার জন্য তারা কয়েকটি নির্দিষ্ট ধাপ মেনে সমস্যা সমাধান করার পরামর্শও দিচ্ছে। 

তাদের দাবী যেই ধাপ গুলো মেনে সমস্যা সমাধান করলে যে কোনো প্রোগ্রামিং সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হবে এবং একই সাথে কম্পিউটার প্রোগ্রামিং এ মস্তিষ্কের বিকাশ সাধন হবে। বর্তমানে তারা শুধুমাত্র প্রোগ্রামিং এর মৌলিক বিষয় নিয়ে কাজ করলেও অদূর ভবিষ্যতে তাদের পরিকল্পনা কম্পিউটার প্রকৌশলের সমস্ত মুখ্য বিষয় নিয়ে কাজ করা। তাদের সাথে কথা বলে আমরা জেনেছি যে বর্তমানে তারা গণিতের মতো জটিল বিষয়কেও সহজ করার জন্য কাজ করে যাচ্ছে যেন, কম্পিউটার প্রকৌশলের বাইরে যারা প্রোগ্রামিং শিখতে চায় তারাও যেন গণিতের মতো জটিল বিষয়ের বেড়াজালে আটকে প্রোগ্রামিং থেকে দূরে সরে না যায়। আমাদের দেশের আনাচে কানাচে ছড়িয়ে পরেছে ফ্রিল্যান্সিং পেশা, যেই পেশায় যুক্ত হচ্ছে ভিন্ন ভিন্ন সেক্টটরের লক্ষ লক্ষ মানুষ। Stack Learner টিমের দাবী এই লক্ষ লক্ষ মানুষ কিছু দূর যাওয়ার পরেই থেমে যেতে বাধ্য হচ্ছে শুধুমাত্র কম্পিউটার প্রকৌশলের প্রধান চারটি বিষয়ের ওপরে দক্ষতা না থাকার দরুন। প্রোগ্রামিং এর মৌলিক বিষয়বস্তু, ব্যবহারিক গণিত, ডেটা স্ট্রাকচার এবং অ্যালগোরিদম, অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং এবং কম্পিটিটিভ প্রোগ্রামিং এর মতো বিষয়বস্তু গুলো কম্পিউটার প্রকৌশলের শিক্ষার্থী বাদেও সাধারণ মানুষের জন্য সহজে বোধগম্য করে তোলার লক্ষ্যেই Stack Learner এর তরুণ উদ্যোক্তারা তৈরি করেছে SL3 Framework। 

বিনা মূল্যে মানুষের কাছে প্রোগ্রামিং শিক্ষা পৌঁছে দেওয়ার জন্য তারা তৈরি করছে ভিন্ন ভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপলিকেশন। শুধুমাত্র এগুলোই না, অনালাইনে বিভিন্ন অসাধু ব্যবসায়ীদের কবলে পরে যেন মরে না যায় শিক্ষার্থীদের অংকুরিত স্বপ্ন এই উদ্দেশ্যে তারা অনলাইনে ফ্রি কনসালটেন্সি বা পরামর্শেরও ব্যবস্থা করেছে। করোনাকালীন সময়ে যখন পুরো দেশ গৃহবন্ধী তখন সাধারণ মানুষ যেন তাদের এই অলস সময়টাকে সর্বোচ্চ ব্যবহার করে নিজের দক্ষতা বৃদ্ধি করতে পারে সেই লক্ষ্যে তাদের সমস্ত অনলাইন কোর্স একমাসের জন্য উন্মুক্ত করে দেয় এই খুদে উদ্যোক্তারা। ওই এক মাসে তারা পাঁচ হাজারের বেশি মানুষকে বিনামূল্যে তাদের কোর্স করার সুযোগ দেয়, টাকার অংকে যার সর্বমোট মূল্য দাঁড়ায় এক কোটি টাকারও বেশি। সব সময়ের মতো এবারও তারা ভিন্নধর্মী কিছু পরিকল্পনা নিয়েই এগিয়ে যাচ্ছে। 

তাদের দাবী, গতানুগতিক ধারার বাইরে এসে সাধারণ মানুষকে কম্পিউটার শিক্ষা দিতে না পারলে দেশকে ডিজিটাল করা সহজ হবে না। এই লক্ষ্যে তারা যুগান্তকারী কিছু পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে যা শিক্ষার্থীদের ভিতরে তুমুল আলোড়ণ সৃষ্টি করেছে। দেশরত্ন শেখ হাসিনা এবং তার সুপুত্র সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবে রূপান্তর করার জন্য নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছে Stack Learner এর এক দল তরুণ উদ্যোক্তা। এই রকম একটি সময়োপযোগী এবং সুদূর প্রসারী চিন্তা ভাবনাকে আমরা সাধুবাদ জানাই।
লিংকঃ https://sl3.app

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com