শুক্রবার ● ২ অক্টোবর ২০২০ ● ১৭ আশ্বিন ১৪২৭ ● ১৩ সফর ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
চোরাকারবারিদের থেকে আটক প্রায় ৯ টন আফ্রিকান হাতির দাঁত ধ্বংস করছে সিঙ্গাপুর
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০, ১১:২৩ এএম | অনলাইন সংস্করণ

চোরাকারবারিদের থেকে আটক প্রায় ৯ টন আফ্রিকান হাতির দাঁত ধ্বংস করছে সিঙ্গাপুর

চোরাকারবারিদের থেকে আটক প্রায় ৯ টন আফ্রিকান হাতির দাঁত ধ্বংস করছে সিঙ্গাপুর

চোরাকারবারিদের থেকে আটক প্রায় ৯ টন আফ্রিকান হাতির দাঁত ধ্বংস করতে শুরু করেছে সিঙ্গাপুর। হাতির দাঁত নিয়ে বেআইনি বাণিজ্য বন্ধ করতেই এমন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। খবর সিবিসি ডট সিএর।

বন্যপ্রাণী নিয়ে অবৈধ বাণিজ্য বন্ধ করতে সাম্প্রতিক সময়ে বিশ্বের আর কোনো দেশে এমন বৃহত্‍‌, বিপুল সংখ্যক হাতির দাঁত ধ্বংস করার নজির নেই। সিঙ্গাপুর সরকার জানিয়েছে, বন্যপ্রাণীদের জীবন রক্ষার পাশাপাশি তাদের নিয়ে অবৈধ বাণিজ্য বন্ধ করতেই এই সিদ্ধান্ত তাদের নিতে হয়েছে।

জানা গিয়েছে, সব মিলিয়ে প্রায় ৩০০ আফ্রিকান হাতির দাঁত ধাপে ধাপে নষ্ট করা হবে। দু-একদিনের মধ্যে এত দাঁত নষ্ট করে ফেলা সম্ভব নয়। এমন ভাবে হাতির দাঁতগুলিকে নষ্ট করা হবে, যাতে কোনোভাবে এর কণামাত্র ব্যবহার না করা যায়। এগুলো গুঁড়িয়ে আগুনে পুড়িয়ে ফেলা হবে।

আফ্রিকা ও এশিয়ার মধ্যে নিষিদ্ধ প্রাণী সামগ্রীর চোরাচালানকারীরা ট্রানজিট পয়েন্ট হিসাবে সিঙ্গাপুরকে ব্যবহার করে। গত বছর সিঙ্গাপুরে ৮.৮ টন হাতির দাঁত আটক করা হয়েছিল। যার আনুমানিক মূল্য ১৩ মিলিয়ন মার্কিন ডলার।

অনলাইনে প্রচারিত একটি ইভেন্টে দেখা গিয়েছে, শ্রমিকেরা মাথায় হেলমেট পরে ট্রলি ও ভারী ট্রাকে একটি ক্রাশার দিয়ে হাতির দাঁতগুলো পিষ্ট করছেন। দাঁতগুলি পুরো ধ্বংস করতে কয়েক দিন লেগে যেতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

১২ আগস্ট বুধবার ছিল বিশ্ব হাতি দিবস। তা মাথায় রেখে সিঙ্গাপুরের জাতীয় উদ্যান পর্ষদ জানিয়েছে, সরকারি এই পদক্ষেপে অবৈধ ভাবে হাতির দাঁত জোগানের যে আন্তর্জাতিক সাপ্লাই চেইন আছে, তা ব্যাহত হবে।

পরিবেশবিদদের অনুমান, দাঁতসহ দেহের অন্যান্য অঙ্গের বাণিজ্যিক চাহিদার কারণে আফ্রিকার বিভিন্ন অঞ্চলে প্রতিদিন প্রায় ১০০ হাতি মানুষের হাতে মারা পড়ছে। বিশ্বে আর মাত্র ৪ লক্ষ হাতি অবশিষ্ট রয়েছে বলে দাবি করেন তারা। সূত্র: ঢাকা টাইমস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com