শুক্রবার ● ২ অক্টোবর ২০২০ ● ১৭ আশ্বিন ১৪২৭ ● ১৩ সফর ১৪৪২
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধুকে অন্ধকারে রেখেছিল খন্দকার মোশতাকরা: শফি আহমেদ
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০, ১১:৪০ পিএম আপডেট: ০৬.০৮.২০২০ ১১:৫৪ পিএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধুকে অন্ধকারে রেখেছিল খন্দকার মোশতাকরা: শফি আহমেদ

বঙ্গবন্ধুকে অন্ধকারে রেখেছিল খন্দকার মোশতাকরা: শফি আহমেদ

বঙ্গবন্ধু হত্যা মামলায় জিয়াউর রহমানের সম্পৃক্ততা রয়েছে। এই হত্যাকান্ডের সাথে জড়িত থাকার অপরাধে জিয়াউর রহমানের মরণোত্তর বিচার করতেই হবে।

বৃহস্পতিবার (৬ আগস্ট) দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপে এ দাবি করেন আলোচকরা। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ড. মহিউদ্দিন খান আলমগীর, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, আওয়ামী লীগ নেতা শফি আহমেদ এবং ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের সভাপতি সাবিনা আক্তার তুহিন। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানের সঞ্চলনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন।

শফি আহমেদ বলেন, শোকাবহ আগস্ট মাসে জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছে। বঙ্গবন্ধু যখন এই দেশের মানুষের জন্য সংগ্রাম করেন তখন বাঙালি জাতীয়তাবাদ ধর্ম নিরপেক্ষতা, গণতন্ত্র, সমাজতন্ত্র। খন্দকার মোশতাক কখনোই কোনো আন্দোলনে ছিল না। সে চেষ্টা করেছে চীন এবং সৌদি আরব দূতাবাসের মাধ্যমে। কিন্তু একাত্তরের প্রবাসী সরকারকে নানা প্রতিকূলতা মোকাবিলা করতে হয়েছে। সেগুলো আমাদের চিহ্নিত করতে হবে। বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে ১৫ আগস্ট। কিন্তু ষড়যন্ত্র অনেক আগেই শুরু হয়েছিল। এ্যান্থনি মারকানেসের লিগাসি অব ব্লাড বইয়ের উদ্ধৃতি দিয়ে বলা হয়, কুমিল্লার বার্ডে ষড়যন্ত্রেও বৈঠক হয়েছিল। সেই মিটিংয়ে কে কে উপস্থিত ছিল। কর্ণেল ফারুক, রশীদরা বারবার মার্কিন দূতাবাসে যোগাযোগ করছিল। একই সময়ে মোশতাক গং বঙ্গবন্ধুকে অন্ধকারে রেখেছিল। বঙ্গবন্ধু হত্যাকান্ডের আগে জিয়াউর রহমানকে বদলি করা হয়েছিল। কিন্তু তখন বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ ভাই কেন জিয়াউর রহমানের বদলি ঠেকিয়েছিলেন তা আমার বোধগম্য নয়। ৭০ এর দশকে যেসব দেশে সাম্রাজ্যবাদী শক্তি থেকে বেরিয়ে স্বাধীন হয়েছিল, সেসব দেশেই প্রতিশোধ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তৎকালীন গোয়েন্দা সংস্থাগুলোতে ডিজিএফআই, এনএসআই এমনকি পুলিশে মুক্তিযোদ্ধাদের রাখা হয়নি। সেখানে পাকিস্তান ফেরতদের বসানো হয়েছিল। বঙ্গবন্ধু ছিলেন খুব সহজ সরল মানুষ। তাকে অন্ধকারে রাখা হয়েছিল। প্রতিবছর ১৫ আগস্ট আসলেই কমিশন গঠনের দাবি উঠে। এরপর আর কিছু হয়না।

তিনি আরো বলেন, আওয়ামী লীগের মধ্যেও অনুপ্রবেশ ঘটেছে। তারাই সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলে দিচ্ছে। আপনারা কক্সবাজারের বিষয়টা দেখেন। এছাড়া সাহেদ এবং পাপিয়াদের মতো কেউ কেউ আওয়ামী লীগে অনুপ্রবেশ করে দলের সুনাম নষ্ট করছে। অনুপ্রবেশ ঠেকানো, রাজাকারের ছেলেরা আওয়ামী লীগ করতে পারবে না, এসব বক্তব্য আমরা অনেক বছর ধরে শুনছি। কাজের কাজ কিছুই হচ্ছে না।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






আরও সংবাদ
https://www.dailyvorerpata.com/ad/BHousing_Investment_Press_6colX6in20200324140555 (1).jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/431205536-ezgif.com-optimize.gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com