শুক্রবার ● ৭ আগস্ট ২০২০ ● ২৩ শ্রাবণ ১৪২৭ ● ১৬ জিলহজ্জ ১৪৪১
ঈদের আগের রাতে শপিংয়ে না মেতে আল্লাহর ইবাদতে মগ্ন থাকতে হবে: মুহাম্মদ সাইফুল কাবির
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩১ জুলাই, ২০২০, ১০:৪৯ পিএম | অনলাইন সংস্করণ

ঈদের আগের রাতে শপিংয়ে না মেতে আল্লাহর ইবাদতে মগ্ন থাকতে হবে: মুহাম্মদ সাইফুল কাবির

ঈদের আগের রাতে শপিংয়ে না মেতে আল্লাহর ইবাদতে মগ্ন থাকতে হবে: মুহাম্মদ সাইফুল কাবির

ঈদের আগের রাত আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য লাভের রাত। এই রাতের ফজিলত অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সমাজে ঈদের আগের রাতে শপিং আর আতসবাজিতে মেতে থাকে। কিন্তু এই রাতে আল্লাহর কাছে নিজের ভুলের জন্য তওবা করেও শান্তি পাওয়া যায়। এছাড়া করোনা মহামারী সময়ে স্বাস্থ্যবিধি মেনেই কোরবানি করতে হবে।

শুক্রবার (৩১ জুলাই) ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপে এসব কথা বলেন আলোচকরা। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ময়মনসিংহ-৭ আসনের সংসদ সদস্য হাফেজ রুহুল আমীন মাদানী, বঙ্গভবন জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা মুহাম্মদ সাইফুল কাবির এবং ভারতের দেওবন্দ দারুল উলুমের মসজিদের কাদীমের সাবেক সহকারী ইমাম মুফতি শাহ মুহাম্মদ ফয়জুল্লাহ। দৈনিক ভোরের পাতার সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের গ্রন্থনা ও নির্দেশনায় অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন মিরাজ রহমান।

মাওলানা মুহাম্মদ সাইফুল কাবির বলেন, ইসলাম একটি সম্পূর্ণ জীবন বিধান। ইসলামে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর অন্যায়ের বিচার আল্লাহ করবেন। ইসলাম হচ্ছে সেই ধর্ম অন্য ধর্মকে সম্মান করে, রাতের আঁধারে হামলা করা অনুমোদন করে না ইসলাম। আমাদেরকে মনে রাখতে হবে, মানবতা হচ্ছে এমন একটা জিনিস যেখানে সঠিক দিক নির্দেশনা দেয় মানবিক হওয়ার মাধ্যমে। ঈদুল ফিতরে আমরা ঈদগাহে যেতে পারি নাই। এবারও করোনার কারণে ঈদগাহে যেতে পারছি না। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায় করবো। এই করোনার সময় গরিব দুঃস্থদের পাশে থাকতে হবে আমাদের সকলের। তাহলেই ঈদ পরিপূর্ণ হবে। আর সব সময় আল্লার শ্রেষ্ঠত্বের জয়গান গাইতে হবে। 
 
তিনি আরো বলেন, ঈদের সময় আমাদের যে মূল্যবোধ রয়েছে, সেখান থেকে আমরা দূরে চলে গেছি। ঈদের আগের রাত অত্যন্ত ফজিলতপূর্ণ রাত। আল্লাহর নৈকট্য লাভের জন্য, কাছাকাছি যাওয়ার সবচে তাৎপর্যপূর্ণ রাত হচ্ছে ঈদের আগের রাত। এই রাতকে চাঁন রাত বলে আতশবাজি আর শপিং করে অন্য দিকে নিয়ে গেছেন অনেকে। কিন্তু এই ঈদের আগের রাত হচ্ছে আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য, তওবা করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ রজনী। এই রাতে আমরা যথাযথভাবে, প্রাণ উজাড় করে আল্লাহর কাছে কিছু চাওয়া পাওয়া কবুলের সুযোগ পাওয়া যায়। এই রাতে আনন্দে না মেতে থেকে ইবাদত বন্দেগী করলেই ভালো। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com