মঙ্গলবার ● ১১ আগস্ট ২০২০ ● ২৭ শ্রাবণ ১৪২৭ ● ২০ জিলহজ্জ ১৪৪১
করোনা মহামারীকালে ন্যাশনাল ব্যাংকের মানবিক প্রকল্প অনন্য উদাহরণ
ন্যাশনাল ব্যাংকে ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্পে সুদের হার কমিয়ে ৩.৫% নির্ধারণ
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০, ৯:১৬ পিএম | অনলাইন সংস্করণ

ন্যাশনাল ব্যাংকে ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্পে সুদের হার কমিয়ে ৩.৫% নির্ধারণ

ন্যাশনাল ব্যাংকে ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্পে সুদের হার কমিয়ে ৩.৫% নির্ধারণ

ন্যাশনাল ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জনাব জয়নুল হক সিকদার ২০১৫ সালে তার স্বপ্নের ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্প ন্যাশনাল ব্যাংকে চালু করেন। এর আওতায় রাজশাহী ও ময়মনসিংহ সহ দেশের কয়েকটি জেলায় দরিদ্র মানুষের সাবলম্বী হবার লক্ষ্যে বিনা জামানতে ৫% সরল সুদে ঋণ প্রদান করা হয়। সে সময় ব্যাংক সমূহে সাধারণ ঋণে সুদের হার ছিল ১৪ থেকে ১৫%। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ব্যাংক বর্তমানে ব্যাংকসমূহকে সর্বোচ্চ ৯% হারে সুদ গ্রহণের সীমা নির্ধারণ করে দেয়। 

ন্যাশনাল ব্যাংক লিমিটেড এর ৪৩৯তম বোর্ড সভায় ব্যাংকের পরিচালক রিক হক সিকদার জানান যে, “দারিদ্র মুক্তি প্রকল্পের আওতায় যে সকল মানুষকে ঋণ প্রদান করা হয়েছে তাদের ঋণ ফেরতের হার ৯৮%। বাংলাদেশে বেসরকারি ব্যাংকসমূহের মধ্যে ইসলামী ব্যাংকের পর ন্যাশনাল ব্যাংকে রুরাল ব্যাংকিং শাখা সর্বোচ্চ ফলে আমাদের জন্য এই জাতীয় প্রকল্প অত্যন্ত ভালো এবং দেশের মানুষের জন্য কল্যাণকর, বিশেষকরে এই করোনা মহামারীতে যখন দরিদ্র মানুষ সবচেয়ে কষ্টে আছে।”

এর প্রেক্ষিতে ব্যাংকের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জনাব জয়নুল হক সিকদার এই প্রকল্পের আওতা বাড়িয়ে সারাদেশে চালু করার নির্দেশনা প্রদান করেন এবং এই প্রকল্পে সুদের হার কমিয়ে ৩.৫% নির্ধারণ করে দেন। এই সিদ্ধান্তের ফলে এই করোনা মহামারীকালে ন্যাশনাল ব্যাংকের এমন মানবিক প্রকল্প অনন্য উদাহরণ হয়ে থাকবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com