মঙ্গলবার ● ১১ আগস্ট ২০২০ ● ২৭ শ্রাবণ ১৪২৭ ● ২০ জিলহজ্জ ১৪৪১
নিউইয়র্কের অনেক চার্চেও মুসলমানরা নামাজ আদায় করতে পারেন: মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩ জুলাই, ২০২০, ১০:৫৩ পিএম | অনলাইন সংস্করণ

নিউইয়র্কের অনেক চার্চেও মুসলমানরা নামাজ আদায় করতে পারেন: মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ

নিউইয়র্কের অনেক চার্চেও মুসলমানরা নামাজ আদায় করতে পারেন: মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ

ইসলাম শান্তির ধর্ম। পৃথিবীর সকল ধর্মই শান্তির জন্য সৃষ্টি হয়েছে। তবে শুধু ইসলামই মানবিকতাকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। আর ইসলামের নাম ব্যবহার করে যে রাজনীতি করা হচ্ছে, তার সাথে ইসলামের কোনো সম্পর্কই নেই। এগুলো শুধু নামেই ইসলামী দল বলে মনে করেন আলোচকরা। দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপে এসব কথা বলেন আলোচকরা।

শুক্রবার (৩ জুলাই) ভোরের পাতা সংলাপে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শোলাকিয়া ঈদগাহ জামে মসজিদের গ্রান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার উপাচার্য ড. হারুন-উর-রশিদ আসকারী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাদকাহ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ। দৈনিক ভোরের পাতার সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন মিরাজ রহমান।

মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, যখন আমাদের নবী করিম (সাঃ) যখন পবিত্র নগরী মক্কায় জন্মেছিলেন তখন ছিল আইয়ামে জাহেলিয়া যুগ। এরপর তিনি মদীনাতেও জীবনের একটি অংশ পার করেছেন। পাপাচারে ভরপুর একটি সমাজ ব্যবস্থাকে মানবিক সমাজে পরিণত করতে মহানবী কাজ করে গেছেন। ১৯৭৮ সালে ফ্রান্স এবং ৭৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এরপর জাতিসংঘে মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করেছে। কিন্তু ১৪০০ বছর আগেই এসব মানবতার কথা বলে গেছেন মহানবী (সাঃ)। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফয়েডের হত্যাকাণ্ডে প্রতিবাদে মিশিগান, ফ্লোরিডাতে হযরত মুহাম্মদ (সাঃ) এর বাণী ব্যবহার করে মানবতাবাদী বিলবোর্ডও স্থাপন করা হয়েছে। 

তিনি আরো বলেন, নিউইয়র্কে অনেক চার্চগুলোতে সমঝোতার ভিত্তিতে নামাজ আদায়ের সুযোগ পাওয়া যায়। আমেরিকার মুসলমানরা মানবিক কাজ করছে। প্রায় ৫ শতাধিক দাতব্য প্রতিষ্ঠান রয়েছে। আমেরিকা থেকে অর্থ সংগ্রহ করে তারা পৃথিবীর বিভিন্ন দেশে অসহায় মুসলিমদের পাশে দাঁড়ায়। যেমন রোহিঙ্গাদের জন্য অনেক কিছু করেছে। সেখানে করোনা সংকটকালে একজন মুসলমান মারা যাওয়ার পর বিনা জানাযায় দাফন করা হয়নি।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com