মঙ্গলবার ● ১১ আগস্ট ২০২০ ● ২৭ শ্রাবণ ১৪২৭ ● ২০ জিলহজ্জ ১৪৪১
ইসলামের নামে যে রাজনীতি করা হচ্ছে তার সাথে ধর্মের কোনো সম্পর্কই নেই: ফরীদ উদ্দিন মাসউদ
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩ জুলাই, ২০২০, ১০:৪৭ পিএম আপডেট: ০৩.০৭.২০২০ ১০:৫১ পিএম | অনলাইন সংস্করণ

ইসলাম শান্তির ধর্ম। পৃথিবীর সকল ধর্মই শান্তির জন্য সৃষ্টি হয়েছে। তবে শুধু ইসলামই
ইসলামের নামে যে রাজনীতি করা হচ্ছে তার সাথে ধর্মের কোনো সম্পর্কই নেই: ফরীদ উদ্দিন মাসউদ

ইসলামের নামে যে রাজনীতি করা হচ্ছে তার সাথে ধর্মের কোনো সম্পর্কই নেই: ফরীদ উদ্দিন মাসউদ

 মানবিকতাকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। আর ইসলামের নাম ব্যবহার করে যে রাজনীতি করা হচ্ছে, তার সাথে ইসলামের কোনো সম্পর্কই নেই। এগুলো শুধু নামেই ইসলামী দল বলে মনে করেন আলোচকরা। দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপে এসব কথা বলেন আলোচকরা।

শুক্রবার (৩ জুলাই) ভোরের পাতা সংলাপে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শোলাকিয়া ঈদগাহ জামে মসজিদের গ্রান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার উপাচার্য ড. হারুন-উর-রশিদ আসকারী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাদকাহ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ। দৈনিক ভোরের পাতার সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন মিরাজ রহমান।

ফরীদ উদ্দিন মাসউদ বলেন, ধর্ম সৃষ্টিই হয়েছে মানুষের কল্যাণে। ধর্মে শিরক এবং কুসংস্কারের কোনো স্থান নেই। দেখুন হিন্দুধর্মেও শিরককে স্বীকার করে না। তারা একেশ্বরবাদেই বিশ্বাসী। বিভিন্ন দেবদেবীর পূজার মাধ্যমে তারা একজনের বহুরূপকেই পূজা করে। ইসলাম তার পূর্ববর্তী সকল ধর্মকে স্বীকৃতি দিয়েছে। পৃথিবীর সকল ধর্মেই মানবতার কথা বলা হয়েছে। কিন্তু ইসলাম সেটিকে পরিপূর্ণতা দিয়েছে। দেখুন নামাজ রাসুল (সাঃ) পৃথিবীতে আসার আগেই নামাজের প্রচলন ছিল। তার জীবনদর্শনেই একজন মানুষের পরিপূর্ণ জীবনবিধান রয়েছে। মানবতা আগেও ছিল। কিন্তু মানবিকতাকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। একইভাবে ইবাদতকেও প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। ইসলামে যাকাতের যে ব্যবস্থা করা হয়েছে, সেখানে মানব সেবার সুযোগ রয়েছে। যাকাতটা সরকারি বাধ্যতামূলক বিষয়। রাসুল (সাঃ) তার জীবনযাপনে বুঝিয়েছেন, অতিরিক্ত অর্থ মানবকল্যাণে ব্যবহার করতে হবে। জনকল্যাণে তিনি অর্থ ব্যয় করেছেন। বিভিন্ন সফরের সময় সমষ্টিকভাবে সব বন্টন করতেন। যেমন যে ব্যক্তি ১ কেজি খেজুর দিয়েছে বা কেউ দিতেই পারেনি। কিন্তু বন্টনের সময় সবাইকে সমান পরিমাণ খেজুরই দেয়া হয়েছিল। ইসলামে ঘোষণা করা হয়েছে, তোমাদের যা আছে তা সব মানবের কল্যাণে বিলিয়ে দাও। তুমি যা খাবে, অন্যকেও তাই খেতে দিবে। 

তিনি আরো বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সব সময়ই শান্তি চায়। এ বিষয়ে বহু হাদিস আছে। ইসলামী রাজনীতিকে তথাকথিত পাশ্চত্য রাজনীতির সাথে মেলানো ঠিক হবে না। কারণ ইসলামী রাজনীতির যে ধারা সেটি স্বতন্ত্র। কোথাও যেন ইনসাফ ব্যাহত না হয় এবং ফিতনা বা বিশৃঙ্খলা থেকে বেঁচে থাকার নীতি রয়েছে ইসলামী রাজনীতিতে। ইসলামের রাজনীতির নামে বর্তমানে যা করা হচ্ছে তার সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। ইসলামের রাজনীতির নামে বিশৃঙ্খলাকারীদের মুনাফেক হিসাবে স্বীকৃত হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com