সোমবার ● ১৩ জুলাই ২০২০ ● ২৯ আষাঢ় ১৪২৭ ● ২১ জিলক্বদ ১৪৪১
করোনার মধ্যে মুরগি ছড়াচ্ছে যে নতুন রোগ!
প্রকাশ: শনিবার, ২৭ জুন, ২০২০, ১২:০৯ পিএম | অনলাইন সংস্করণ

করোনার মধ্যে মুরগি ছড়াচ্ছে যে নতুন রোগ!

করোনার মধ্যে মুরগি ছড়াচ্ছে যে নতুন রোগ!

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরইমধ্যে নতুন আতঙ্ক সালমোনেলা নামের মুরগিবাহিত ব্যাকটেরিয়া। এতে আক্রান্ত হয়ে এরইমধ্যে যুক্তরাষ্ট্রে মারা গেছে একজন। হাসপাতালে ভর্তি হয়েছে আরো ৮৬ জন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সালমোনেলা ব্যাকটেরিয়ার এই সংক্রমণের তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, পোলট্রি থেকে ছড়ানো সালমোনেলায় গত ২ মে থেকে মোট ৩৬৮ জন আক্রান্ত হয়েছেন। আর চলতি বছর মোট ৪৬৫ জন এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছেন। অসুস্থদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা বেশি।

এরইমধ্যে অনেকেই সুস্থ হয়েছেন। তবে এখনো ৮৬ জন হাসপাতালে ভর্তি। ওকলাহোমায় এক জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের ৪২ টি প্রদেশ থেকে এই ব্যাকটেরিয়ায় সংক্রমণের খবর এসেছে। সংক্রমণের হার সবচেয়ে বেশি কেন্টাকি, টেনেসি ও জর্জিয়াতে। এই রাজ্যগুলোতে গড়ে ২৫ জনেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

সিডিসি জানিয়েছে, পোলট্রিতে থাকা হাঁস-মুরগির পরিপাক নালির মধ্যে সালমোনেলা ব্যাকটেরিয়া থাকে। সেখানে থেকে এটি পালক ও ডিমের মধ্যে চলে আসার পর মানব শরীরে সংক্রমণ ঘটাচ্ছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com