শুক্রবার ● ১০ জুলাই ২০২০ ● ২৬ আষাঢ় ১৪২৭ ● ১৮ জিলক্বদ ১৪৪১
অবশেষে হাইড্রক্সিক্লোরোকুইন ট্রায়াল স্থগিত করলো ডব্লিউএইচও
প্রকাশ: মঙ্গলবার, ২৬ মে, ২০২০, ১২:১৬ পিএম | অনলাইন সংস্করণ

অবশেষে হাইড্রক্সিক্লোরোকুইন ট্রায়াল স্থগিত করলো ডব্লিউএইচও

অবশেষে হাইড্রক্সিক্লোরোকুইন ট্রায়াল স্থগিত করলো ডব্লিউএইচও

নভেল করোনা ভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক হিসেবে বিতর্কিত হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটির পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

স্থানীয় সময় সোমবার একটি অনলাইন বৈঠকে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ‘সংস্থার এক্সিকিউটিভ গ্রুপ সিদ্ধান্ত নিয়েছে, সুরক্ষার কথা মাথায় রেখেই আপাতত স্থগিত রাখা হচ্ছে হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল।’

কদিন আগেই এক গবেষণায় জানানো হয়, এ ওষুধটির ব্যবহার করোনা আক্রান্ত রোগীর ক্ষেত্রে ঝুঁকি আরও বাড়িয়ে দিতে পারে। এরপরই ওষুধটির পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করে সংস্থাটি।

এর আগে গত সপ্তাহে, মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে একটি গবেষণায় বলা হয়, করোনা আক্রান্ত রোগীদের চিকিত্সায় হাইড্রক্সিক্লোরোকুইন কোনো কাজে আসে না, বরং এটি গ্রহণের ফলে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

তবে স্বাস্থ্য কর্তৃপক্ষের সতর্কতার তোয়াক্কা না করে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রচার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি করোনা থেকে দূরে থাকতে তিনি এটি ব্যবহার করছেন বলেও জানান। এছাড়া এর আগে ম্যালেরিয়ার এ ওষুধটিকে ‘গেমচেঞ্জার’ বলেও আখ্যায়িত করে সবাইকে অবাক করে দিয়েছিলেন ট্রাম্প।

এখন পর্যন্ত বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ৮৬ হাজার ৯৫৪ জনে। তাদের মধ্যে ২৮ লাখ ৭৩ হাজার ৫৪৯ জন চিকিৎসাধীন আছেন। যাদের মধ্যে ৫৩ হাজার ১৬৭ জনের অবস্থা আশঙ্কাজনক। 

বিশ্বজুড়ে নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৩ লাখ ৪৭ হাজার ৮৫৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ২৩ লাখ ৬৫ হাজার ৫৫১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গেল বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপর দ্রুত গোটা বিশ্ব ভাইরাসটি ছড়িয়ে পড়ে। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস হানা দিয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com