শুক্রবার ● ২৯ মে ২০২০ ● ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ৫ শওয়াল ১৪৪১
ভেন্টিলেটর কেনায় দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ১১:৫৮ পিএম | অনলাইন সংস্করণ

ভেন্টিলেটর কেনায় দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী

ভেন্টিলেটর কেনায় দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর রোগীদের চিকিৎসার জন্য ভেন্টিলেটর কেনার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া একই মন্ত্রণালয়ের আরও দুই কর্মকর্তাকেও গ্রেপ্তার করা হয়েছে।

বলিভিয়ার অন্তর্বর্তী প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ এ ব্যাপারে তদন্তের নির্দেশ দেওয়ার একদিন পরই তাদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন দেশটির পুলিশ প্রধান কর্নেল ইভান রোজেস। খবর আল জাজিরার।

খবরে বলা হয়েছে, বলিভিয়া প্রায় ৫০ লাখ ডলার ব্যয়ে স্পেনের তৈরি ১৭৯টি ভেন্টিলেটর আমদানি করে, যার প্রতিটির দাম পড়ে ২৭ হাজার ৬৮৩ ডলার। এসব ভেন্টিলেটর ক্রয়ের জন্য ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক অর্থায়ন করে। এ ব্যাংকের দুজন কর্মকর্তাকে সাক্ষ্য দেওয়ার জন্য ডেকে পাঠানো হয়েছে।

ভেন্টিলেটর প্রস্তুতকারী প্রতিষ্ঠানের এক পত্র থেকে জানা গেছে, ভেন্টিলেটর প্রস্তুতকারী ওই প্রতিষ্ঠানের প্রতিটি ভেন্টিলেটরের জন্য প্রস্তাবিত মূল্য ছিল ৯ হাজার ৫১১ হাজার ইউরো।

স্পেন থেকে আনা ভেন্টিলেটরগুলো বলিভিয়ার আইসিইউর জন্য যথাযথ নয়, ইনটেনসিভ কেয়ারের চিকিৎসকরা এমন অভিযোগ করলে গত সপ্তাহের শেষের দিকে এ কেলেঙ্কারির কথা সবার নজরে পড়ে। এতে বেরিয়ে আসে যে তারা মূল্য বেশি দেখিয়ে এসব ভেন্টিলেটর আমদানি করেছে।

উল্লেখ্য, বলিভিয়ায় এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৪৯১৯ জন এবং মৃত্যু হয়েছে ১৯৯ জনের।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]