বুধবার ● ৩ জুন ২০২০ ● ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ১০ শওয়াল ১৪৪১
করোনায় বাংলাদেশের বৈশ্বিক প্রভাব
মোঃশামসুল আলম শামস
প্রকাশ: সোমবার, ১৮ মে, ২০২০, ৭:০৩ পিএম আপডেট: ১৮.০৫.২০২০ ৭:১৪ পিএম | অনলাইন সংস্করণ

করোনায় বাংলাদেশের বৈশ্বিক প্রভাব

করোনায় বাংলাদেশের বৈশ্বিক প্রভাব

করোনার প্রকটতা হয়তো শেষ হয়ে যাবে একদিন। কিন্তু করোনা যে শিক্ষা আমাদের বিশ্ববাসীকে দিয়ে যাবে সেই অংকের হিসাব মিলাতে  আমাদের অনেক সময় লেগে যাবে। ইউরোপ, আমেরিকার মত অর্থনৈতিক ভাবে শক্তিশালী দেশগুলো বিপর্যস্ত হয়ে যাচ্ছে। শিল্প,কলকারখানা বন্ধ হয়ে যাচ্ছে। আর এর বৈশ্বিক প্রভাব আমাদের মত দেশে অবশ্যই পড়বে। 

আর এই প্রভাব পড়ার কতগুলো কারন আছে যেমনঃ বিদেশে অবস্থান রত প্রবাসী কর্মীদের ছাটাই করা হবে, কারন অধিকাংশ কর্মীরা বাইরে গিয়ে কনস্ট্রাকশন জাতীয় কাজ করে, কিন্তু অর্থনৈতিক ভাবে নাজুক হয়ে যাওয়ায় ঐ সমস্ত দেশগুলো কন্সট্রাকশন  কাজ বন্ধ করে দিবে।  ফলে কর্মীরা দেশে আসতে বাধ্য হবে।  যা একদিকে আমাদের বৈদেশিক রেমিট্যান্স প্রবাহ কমিয়ে দেবে অন্যদিকে বেকারত্ব বৃদ্ধি পাবে। ইতিমধ্যে এর প্রভাব আমরা দেখতে পাচ্ছি মধ্যপ্রাচ্যেও ইউরোপ থেকে কর্মীরা আসতে শুরু করেছে। আমেরিকা তো ঘোষনা দিয়েই দিয়েছে তারা আর বাইরে থেকে লোক নিবে না। বরং যারা আছে তাদেরকে বের করে দিবে।

দ্বিতীয়তঃ আমাদের রপ্তানি  উপার্জনের  ৮৪% আসে গার্মেন্টস খাত থেকে,যা দীর্ঘ মেয়াদে চিন্তা করলে একটা দেশের রপ্তানি আয়ের জন্য শুভকর নয়। আর এই একক নির্ভরশীল খাতে যা কিনা ধ্বস নামবে। যেটা আমাদের অর্থনীতির জন্য খুবই অশনিসংকেত।  কারন আমাদের বৃহৎ বাজার ইউরোপ আমেরিকাতে,  তারা এখন পরিধানের চেয়ে খাবারের জন্য চেষ্টা করবে। অন্যদিকে যদি ও তারা পরিধান করার পন্য অর্ডার করতে চাইবে তথাপি আমাদের দেশে  করোনা পরিস্থিতির অবনমন ঘটলে   আমাদের দেশ থেকে তাদের অর্ডার উঠিয়ে নিয়ে যাবে চীন, ভিয়েতনাম ও অন্যান্য দেশে। যা আমাদের অর্থনীতির জন্য বড় ধাক্কা। আর এর প্রভাব ইতিমধ্যে আমরা দেখতে পাচ্ছি গতবছর এপ্রিলের তুলনায় এই বছর এপ্রিলে রপ্তানি আয় ৮০% কমেছে। হয়তো এই অবস্থার উন্নতি ঘটবে, কিন্তু পূর্বের অবস্থায় ফিরে যাওয়া কঠিন বা আদৌ ফিরে যেতে পারবে কিনা সন্দিহান। তবে আইটি সম্পর্কিত পণ্য রপ্তানি বৃদ্ধি পাবে। আবার বৈদেশিক সাহায্য সহযোগিতা কমে যাবে।

লেখক: সিনিয়র অফিসার আইটি, সোনালী ব্যাংক লিমিটেড 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]