শুক্রবার ● ৫ জুন ২০২০ ● ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ১২ শওয়াল ১৪৪১
‘এখানে অনেক সময় যোগ্যরা সুযোগ পায়না’
আনন্দবাজার ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৫ মে, ২০২০, ৯:৪৯ পিএম | অনলাইন সংস্করণ

‘এখানে অনেক সময় যোগ্যরা সুযোগ পায়না’

‘এখানে অনেক সময় যোগ্যরা সুযোগ পায়না’

সংগীতশিল্পী শেখ মহসিন। ‘ময়না’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিও দিয়ে বেশ আলোচনায় আসেন। তবে লকডাউনের কারণে সবার মতো তিনিও এখন ঘরবন্দি। গান ও সমসাময়িক নানা প্রসঙ্গে আনন্দবাজারের সঙ্গে কথা বলেছেন তিনি. . .

করোনা ভাইরাসে প্রায় দুই মাস সবার মতো শিল্পীরাও ঘরবন্দি। এই সময়ে কি করছেন?
মার্চ মাসের শুরু থেকে শিল্পীদের স্টেজ শো বন্ধ হয়ে গেছে।  সারাবিশে^ই করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বাড়ছে। মৃত্যের সংখ্যাও বাড়ছে। সত্যি বলতে, আমরা একটা খারাপ সময় পার করছি। এই সময়ে ঘরে থাকার বিকল্প নেই। আমি বাসায় এই সময়ে কিছু নতুন গানের সুর করার চেষ্টা করছি। এছাড়া এখন পবিত্র মাহে রমজান মাস। রোযা রাখছি। ইবাদত করছি।

আপনার গানের ব্যস্ততা নিয়ে জানতে চাই?
আমার সর্বশেষ প্রকাশিত গান হলো ‘ভাসাওরে মন’। এটি সিঙ্গেল হিসেবে প্রকাশ হয়েছে। তবে আমার সর্বশেষ অ্যালবাম ছিল ‘জলের আয়না’। আটজন গীতিকারের কথায় এই অ্যালবামটি সাজানো ছিলো। অ্যালবামের ‘মন কান্দে’, ‘আমারে ছাড়িয়া’সহ কয়েকটি গানের জন্য সবার কাছ থেকে প্রশংসা পেয়েছি। নতুন গানের কাজ চলছে। লকডাউনের পর আশা করছি শ্রোতাদের নতুন গান উপহার দিতে পারবো। 

সংগীতে আপনার জার্নি কেমন?
আমার প্রথম অ্যালবাম প্রকাশ হয় ২০০২ সালে। এটির নাম ছিলো ‘পাহাড় সমান দু:খ আমার’। তারপর থেকে এখনো গানের সঙ্গে আছি। তবে গানের জন্য অনেক কিছু ছেড়েছি। দেশের বাইরে অনেক ভালো চাকরি করার সুযোগ ছিল। কিন্তু করিনি শুধু গানের জন্য। একটা বিষয় এই জার্নিতে দেখেছি এখানে অনেক সময় যোগ্যরা সুযোগ পায়না। এমন অনেক শিল্পী আছে যারা বেসুরো গান করে। কিন্তু সবাই  তাদের বাহবা দিচ্ছে। 

এই সময়ের গানের কথা ও সুর নিয়ে আপনার মন্তব্য কি?
এখন গানের বাজার উম্মুক্ত। ইউটিউবে সবাই নিজের মতো গান প্রকাশ করছে। গান হয়ে গেছে ইউটিউব কন্টেন্ট। ইউটিউব কন্টেন্ট একেকজন একেক রকম ভাবনায় করছে। তাই কোনো গানের কথা শ্রুতিমধুর। আবার কোনো গানের কথায় শ্রোতাদের মনে দাগ কাটে না।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]