শুক্রবার ● ৭ আগস্ট ২০২০ ● ২৩ শ্রাবণ ১৪২৭ ● ১৬ জিলহজ্জ ১৪৪১
ভিটামিন ‘ডি’ স্বল্পতার কারণে করোনায় মৃত্যু বেশি : গবেষণা
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১২ মে, ২০২০, ১২:০৩ পিএম | অনলাইন সংস্করণ

ভিটামিন ‘ডি’ স্বল্পতার কারণে করোনায় মৃত্যু বেশি : গবেষণা

ভিটামিন ‘ডি’ স্বল্পতার কারণে করোনায় মৃত্যু বেশি : গবেষণা

যাদের শরীরে ভিটামিন ‘ডি’ স্বল্পতা রয়েছে তাদের করোনাভাইরাসে মারা যাওয়ার ঝুঁকি বেশি বলে জানিয়েছেন একদল গবেষক। তারা বলছেন, সবচেয়ে বেশি করোনা ঝুঁকিতে রয়েছে সূর্যের আলোবঞ্চিত ‘নর্ডিক’ দেশগুলো।

যুক্তরাজ্যের কুইন এলিজাবেথ হাসপাতাল ফাউন্ডেশন ট্রাস্ট ও ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণার পর তারা এমনটি বলছেন। গবেষণা তারা দেখতে পেয়েছেন যে, করোনার সংক্রমিত হওয়া মৃত্যুর সঙ্গে ভিটামিন ‘ডি’র মাত্রার উল্লেখযোগ্য সম্পর্ক আছে। ইউরোপের ২০টি দেশে করোনায় মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ‘ডি’ স্বল্পতার কারণ বের করার চেষ্টার করেন তারা।

গবেষকরা বলছে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট দেয়ার পরামর্শ দেয়া যেতে পারে। তবে ওই গবেষণার পিয়ার রিভিউ করা হয়নি।

এর আগেও এক গবেষণায় এমন দাবি করে বলা হয়েছিল, ভিটামিন ‘ডি’ পর্যাপ্ত থাকলে রেসপিরেটরি সংক্রমণের ঝুঁকি কম থাকে। চলতি মাসের শুরুর দিকে ট্রিনিটি কলেজ ডাবলিন এক গবেষণায় জানায়, সংক্রমণের সময় রেসপিটেরি সংক্রমণ ঠেকাতে এবং রোগপ্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই গবেষকরা জানান, যারা ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট গ্রহণ করে তাদের বুকে সংক্রমণের ঝুঁকি অর্ধেক কমে যায়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerpata24@gmail.com news@dailyvorerpata.com