বৃহস্পতিবার ● ২৮ মে ২০২০ ● ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ৪ শওয়াল ১৪৪১
চলে গেলেন মাওলানা মুফতি আতাউর রহমান কাসেমী
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১২ মে, ২০২০, ১১:৫৮ এএম | অনলাইন সংস্করণ

চলে গেলেন মাওলানা মুফতি আতাউর রহমান কাসেমী

চলে গেলেন মাওলানা মুফতি আতাউর রহমান কাসেমী

দারুল উলুম দেওবন্দের ফারেগ যে সমস্ত হযরত ওলামায়ে কেরামগণ পুরা বিশ্বের মধ্যে দ্বীন আর দ্বীনের দাওয়াতকে নিয়ে চলাকেই নিজের জিন্দেগির মাকসাদ বানিয়ে কাজ করেছেন তাদের মধ্যে অন্যতম একজন হলেন দারুল উলুম মঈনুল ইসলাম বারিধারা, বসুন্ধরা এর মুহতামিম হযরত মাওলানা মুফতি আতাউর রহমান কাসেমী সাহেব রহমতুল্লাহি আলাইহি।

মেহনতের যেকোনো বিষয় নিয়ে উনি মারকাজের মুরুব্বীদের শরণাপন্ন হতেন, যদিও উনি নিজেই ছিলেন তাবলীগের মারকাজের খুঁটি। তাওয়াজ্জু আর বিনয় ছিল উনার শান। তার মিষ্টভাষী বয়ান আর নসিহত যে কারো দিল ছুঁয়ে যেত।

এইতো সেদিন মারকাজ নিজামুদ্দিন এর মুরব্বিদেরকে নিয়ে এয়ারপোর্টে যাওয়ার পথে উনার মাদ্রাসায় ছিল সকালের নাস্তার দাওয়াত। মেহমান ছিলেন দারুল উলুম দেওবন্দের সুযোগ্য সন্তান হযরত মাওলানা মুফতি কেফায়াতুল্লাহ কাসেমী সাহেব দামাত বারাকাতুহ, হযরত মাওলানা শফি কাসেমী সাহেব দামাত বারাকাতুহ, হযরত মাওলানা ওমর মেওয়াতী সাহেব দামাত বারাকাতুহ ,ভাই ছালিক সাহেব ভূপালি দামাত বারাকাতুহ আর সাথে খেদমতের জন্য আমি ছিলাম।

মুফতি আতাউর রহমান সাহেব রহমাতুল্লাহ আলাইহি হুজুর নিজেই দস্তরখানে সবার জন্য খাবার তুলে তুলে দিচ্ছিলেন। কলা পর্যন্ত খানিকটা ছিলে দিলেন আর বললেন সকালে কলা খাওয়া সোনা। এক কাপ চা খাওয়ার পরে জোর করে আমাকে আরেক কাপ চা উনি পান করালেন।

এরপর দেখালেন ঐতিহাসিক একটি চিঠি,
চিঠিটি ছিল হযরতজী মাওলানা এনামুল হাসান রাহমাতুল্লাহি আলাইহি এর পক্ষ থেকে, চিঠিটিতে হযরতজী রাহমাতুল্লাহি আলাইহি মাওলানা মুফতি আতাউর রহমান সাহেব এর মাদ্রাসার নাম নির্ধারণ করে পাঠিয়েছিলেন মারকাজ নিজামুদ্দিনে পরামর্শ করে। এবং এই মাদ্রাসার জন্য উনি খুব দোয়া করেছিলেন।

তখন বুঝেছিলাম আলমী মারকাজ নিজামউদ্দিনের সাথে হযরত মাওলানা মুফতি আতাউর রহমান রহমাতুল্লাহি আলাইহি এর সম্পর্ক এর বুনিয়াদ কতখানি মজবুত।

আমরা হারালাম আমাদের এক বিশ্বস্ত অভিভাবককে, উম্মত হারালো এক বড় কান্ডারী কে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]