বৃহস্পতিবার ● ২৮ মে ২০২০ ● ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ৪ শওয়াল ১৪৪১
করোনায় ক্ষতিগ্রস্ত ছোট ব্যবসায়ীদের ঋণ প্রক্রিয়ায় সহযোগিতা করবে এফবিসিসিআই
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বুধবার, ৬ মে, ২০২০, ৫:০০ পিএম আপডেট: ০৬.০৫.২০২০ ৫:১৭ পিএম | অনলাইন সংস্করণ

করোনায় ক্ষতিগ্রস্ত ছোট ব্যবসায়ীদের ঋণ প্রক্রিয়ায় সহযোগিতা করবে এফবিসিসিআই

করোনায় ক্ষতিগ্রস্ত ছোট ব্যবসায়ীদের ঋণ প্রক্রিয়ায় সহযোগিতা করবে এফবিসিসিআই

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম বলেছেন, করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত কুটির মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) প্রতিষ্ঠানের ঋণ বা বিনিয়োগ সুবিধা দেওয়ার প্রক্রিয়ায় যুক্ত থাকবে এফবিসিসিআই। কোনও সমস্যা সৃষ্টি হলে সম্ভাব্য সার্বিক সহযোগিতা দেওয়ারও আশ্বাস দেন তিনি।

সোমবার (৪ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

গত ৫ এপ্রিল প্যাকেজ ঘোষণার পর সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের ঋণ বা বিনিয়োগ সুবিধা দেওয়ার প্রক্রিয়া যাতে সহজ হয়, সে জন্য গত ২৬ এপ্রিল বাংলাদেশ ব্যাংককে প্রস্তাব দেন এফবিসিসিআইয়ের সভাপতি। সেখানে গণমাধ্যমের জন্য সহজ শর্তে ঋণ দেওয়ার বিষয়টির ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও  বলা হয়, এফবিসিসিআইয়ের প্রস্তাবের পর বিশেষ উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংক। গত ৩০ এপ্রিল করোনার কারণে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই প্রতিষ্ঠানকে পুনরুজ্জীবিত করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে বিশেষ ঋণ বা বিনিয়োগ সুবিধা দেওয়ার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশ অনুযায়ী  সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য ঋণ দিতে জামানতের পরিবর্তে ব্যক্তিগত, সামাজিক ও গ্রুপ গ্যারান্টি বিবেচনা এবং ঋণগ্রহীতা নির্বাচন, বিতরণ ও আদায় কার্যক্রমে এফবিসিসিআই ও তাদের সহযোগী সংগঠনের পরামর্শ নিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এফবিসিসিআই তাদের প্রস্তাবে সিএমএসএমই প্রতিষ্ঠান যেমন— ট্রেড, কারখানা, দোকান, ডিলার, খুচরা বিক্রেতা, পরিবেশক, ফার্মেসি, রেস্টুরেন্ট, পেট্রল পাম্প, ট্রাভেল-ট্যুরিজম-রিসোর্ট, পরিবহন, ফ্যাশন হাউস, বিউটি পারলার, নারী উদ্যোক্তা, সেলুনসহ ক্ষুদ্র কুটির ও মাঝারি শিল্পের সদস্য প্রতিষ্ঠানের জন্য এই ঋণ বা বিনিয়োগ সুবিধা দেওয়ার ক্ষেত্রে জেলা চেম্বারের পরামর্শ নেওয়ার কথা বলেছে।

প্রয়োজনে ঋণ পরিশোধের সময়ও জেলা চেম্বার ও ব্যবসায়ী সংগঠনের সহায়তা গ্রহণ করার বিষয়টি উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ বা বিনিয়োগ দেওয়ার ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে যথাযথ সহযোগিতা না করলে, তা এফবিসিসিআইকে অবগত করার আহ্বানও জানান শেখ ফজলে ফাহিম। তিনি বলেন, ‘এই নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কিনা, সেটিও তদারকি করবে এফবিসিসিআই।’

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, ‘সিএমএসএমই উদ্যোক্তাদের বেশির ভাগের অবকাঠামো ও ব্যাংকারদের সঙ্গে সম্পর্ক অন্যদের তুলনায় অনেক কম। ফলে তাদের ক্ষেত্রে যদি প্রচলিত ব্যবস্থায় পর্যালোচনা করা হয়, তাহলে অনেক উদ্যোক্তাই ঋণ ও বিনিয়োগ সুবিধা পাবেন না।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]