বুধবার ● ৩ জুন ২০২০ ● ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ১০ শওয়াল ১৪৪১
এবার এমপিওভুক্ত হলো কারিগরি ও মাদরাসার ৯৮২ প্রতিষ্ঠান
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০, ৪:১৮ পিএম | অনলাইন সংস্করণ

এবার এমপিওভুক্ত হলো কারিগরি ও মাদরাসার ৯৮২ প্রতিষ্ঠান

এবার এমপিওভুক্ত হলো কারিগরি ও মাদরাসার ৯৮২ প্রতিষ্ঠান

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও শিক্ষকদের জন্য সুখবর নিয়ে এলো শিক্ষা মন্ত্রণালয়। কারিগরি ও মাদরাসা মিলিয়ে ৯৮২টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওর (মান্থলি পেমেন্ট অর্ডার) আওতায় এনেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও কারিগরি বিভাগ থেকে এ সংক্রান্ত আলাদা সাতটি প্রজ্ঞাপন জারি করা হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির এই দাবি শিক্ষকদের বেশ পুরনো। দীর্ঘদিন তারা এ নিয়ে আন্দোলন করে আসছিলেন। পালন করেছে অনশন ধর্মঘটও। আজ জারি হওয়া এই প্রজ্ঞাপনের মধ্য দিয়ে তাদের দাবি পূর্ণতা পেল।

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপন দেখা যায়, মাদরাসার দাখিল স্তরে ৩২৪টি, আলিম স্তরে ১১৯টি, ফাজিল স্তরে ৩৪টি, কামিল স্তরে ২২টি এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার পর্যায়ে ৬০টি, বিএম পর্যায়ে ২৬৩টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমাল-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। প্রজ্ঞাপনে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে আলাদা আলাদা ইআইআইএন কোড জারি করা হয়।

এর আগে বুধবার এক হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় নিম্ন মাধ্যমিকে ৪৩০, মাধ্যমিকের ৯৯১, স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ে ৬৮, কলেজ পর্যায়ে ৯২ এবং ডিগ্রি পর্যায়ে ৫২টিসহ মোট এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




আরও সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]