সোমবার ● ২৫ মে ২০২০ ● ১০ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ১ শওয়াল ১৪৪১
চিঠিতে বিশ্বআমীরের আহবান
বিশ্বপরিবার হয়ে মানবজাতির জন্য কাজ করুন: মাওলানা মুহাম্মদ সাদ কান্ধলভী
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ৪ এপ্রিল, ২০২০, ৬:৪৮ পিএম আপডেট: ০৪.০৪.২০২০ ৭:১৩ পিএম | অনলাইন সংস্করণ

বিশ্বপরিবার হয়ে মানবজাতির জন্য কাজ করুন: মাওলানা মুহাম্মদ সাদ কান্ধলভী

বিশ্বপরিবার হয়ে মানবজাতির জন্য কাজ করুন: মাওলানা মুহাম্মদ সাদ কান্ধলভী

তাবলীগ জামাতের বিশ্ব আমীর শায়খুল ইসলাম হযরতজী মাওলানা মুহাম্মদ সাদ কান্ধলভী ২রা মার্চ এক চিঠিতে, করোনা ভাইরাস কেভিড ১৯ এর এই বিশ্বব্যাপি বিপর্যয় ও মহামারিতে এক বিশ্ব পরিবার হয়ে সকল মানবজাতির জন্য কাজ করার জন্য তাবলীগ জামাতের সকল সাথী ও মুসলিমানদের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি চিঠিতে, এই মহা বির্পযয় থেকে উত্তরণের লক্ষে সকল দেশের গৃহিত সরকারি আইন কানুনের তিনি প্রসংশা করে তা সকল নাগরিককে অনুসরণ করার আহবান জানিয়ে আরো বলেন, আমার কাছে এটি একটি মহা সংকটময় মুহুর্ত বলে মনে হচ্ছে। যেসব রাষ্ট্রিয় পদক্ষেপ নেয়া হচ্ছে, এসব নি:সন্দেহে জনসাস্থ্য রক্ষায়ই নেয়া হচ্ছে। তা সকলকে যথাযথ মেনে চলা উচিত। 

নিচে বিশ্বব্যাপি পাঠানো উর্দু ও ইংরেজি ভাষায় লিখিত এই চিঠির বাংলা অনুবাদ পাঠকের জন্য তুলে ধরা হল:

“বিসমিল্লাহির রাহমানির রাহিম

প্রিয় বন্ধুরা আল্লাহ আমাদের সকলকে দ্বীনি মেহনতে (আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য) লেগে থাকার তাওফিক দান করুন।

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।

আল্লাহর পবিত্র জাতের উপর ভরসা রেখে আসা করছি আপনি ও আপনার পরিবার সুস্থ ও নিরাপাদে আছেন। একটি দু:খজনক বিষয় হলো, ‘করোনা ভাইরাস কেভিড ১৯’ এর কারণে আজ পুরো বিশ্ব একটি মহামারিতে আক্রান্ত। এজন্য আমাদের নামাজ ও রোজার ইহতেমাম করা চাই।

পবিত্র রমজানুল মোবারক সন্নিকটে। রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অভ্যাস ছিল তিনি শাবান মাস থেকেই রমজানের প্রস্তুতি গ্রহন করতেন। তাই এখন থেকেই নফল নামাজ, রোজা, জিকির ও তেলাওয়াতের পাশাপাশি নিজ গৃহ থেকে দোয়া ও ছদকার বিশেষ ইহতেমাম করা চাই।

বর্তমান বিশ্বের সকল মানুষ আজ এমন এক সংকটময় ভয়াবহ পরিস্থিতিতে , চাই সে যে কোন ধর্ম, মতাদর্শ বা জাতীর হোক না কেন, সবাই এখন এক মানবিক মহা বিপর্যয়ে নিমজ্জিত। তাই আমাদের সবাইকে এখন বিশ্বপরিবার হিসাবে গোটা মানবজাতীর সবার জন্য কাজ করা উচিত। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সমগ্র বিশ্বের প্রতিটি দেশের প্রসাশন এই ভাইরাস নিয়ন্ত্রণে এনে পরিস্থিতি স্বাভাবিক করতে সমপযোগী অনন্য পদক্ষেপ গ্রহন করছে। আমার কাছে এটি একটি মহা সংকটময় মুহুর্ত বলে মনে হচ্ছে। এব্যাপারে যেসব রাষ্ট্রিয় পদক্ষেপ নেয়া হচ্ছে, এসব নি:সন্দেহে জনসাস্থ্য রক্ষায়ই নেয়া হচ্ছে।

আমরা পূর্বেও বলেছি, আল্লাহ তায়ালা সকল সংকট সমাধান তার দ্বীনের ভেতরে রেখেছেন। সুতরাং আমাদের সকলকে তার কাছে তওবা ইস্তেগফার করা উচিত। পাশাপাশি মানবজাতীর এই মসিবত থেকে উত্তরণের জন্য আল্লাহর কাছে কায়মনোবাক্যে প্রার্থনার মাধ্যমে সাহায্যে চাওয়া উচিত।

আজ আমরা একটি গুরুত্বপূর্ণ আহবান জানাচ্ছি, এটি কেবল তাবলীগের সাথীদের জন্য নয় বরং সকল মুসলমানদের আজ এটি অনুধাবন করা উচিত আজকের অনকাংখিত পরিস্থিতি সম্পর্কে কেউই জানতাম না যে, এমন কঠিন বিপযর্য়ে সবাইকে পতিত হতে হবে। তাই এই মুহুর্তে প্রত্যেকেই আপন আপন জায়গা থেকে নিজ দ্বায়িত্বে তাদের সার্বিক সহযোগিতা প্রদান করা উচিত, যারা মানুষের কল্যানে সর্বদা এই পরিস্তিতে কাজ করে যাচ্ছেন।

এজন্য আমাদের সবার কর্তব্য হল, সরকারী প্রচেষ্টায় যে সকল ব্যাবস্থা অবলম্বন করা হয়েছে তাতে পূর্ণ সহযোগীতা করা। সরকারি কোন নিয়ম চাই, স্থানীয় সরকার, কিংবা কেন্দ্রীয় সরকারের হোক, যেখানে যে পদক্ষেপ নেয়া হয়েছে তা যথাযথ সবার মেনে চলা উচিত।

আমি আবারো বলছি, আমাদের কোন কাজ সরকারি নির্দেশনা বা প্রসাশনের নিয়মের সাথে যেন কোনভাবেই সাংঘর্ষিক না হয়।

সর্বোপরি বিশেষ আবেদন হল, আপনারা নিজামুদ্দীন মারকাজের সকল মাশওয়ারা (পরামর্শ ) মুতাবেক চলবেন। এর বাহিরে কোন গুজব ও রটনায় কান দিবেন না যার দ্বারা কেউ বিভ্রান্ত হয়।

সুতরাং উপরোক্ত নিয়মাবলী সামনে রেখে নিজ নিজ দেশের মারকাজের হেদায়ত মোতাবেক পরামর্শ করে নিজেদের মাকামী কাজে লেগে থাকবেন।

বান্দা মুহাম্মদ সাদ (গুফিরাল্লাহু)
২/৪/২০২০
মাদরাসায়ে কাশিফুল উলুম
বস্তি হযরত নিজামুদ্দীন,
নয়া দিল্লী, ভারত”

অনুবাদ: সৈয়দ আনোয়ার আবদুল্লাহ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]