শুক্রবার ● ৩ এপ্রিল ২০২০ ● ১৯ চৈত্র ১৪২৬ ● ৮ শাবান ১৪৪১
করোনা নিয়ে গণমাধ্যমে গুজব, চলছে নজরদারি!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ৬:৪৩ পিএম আপডেট: ২৬.০৩.২০২০ ৯:০৯ পিএম | অনলাইন সংস্করণ

করোনা নিয়ে গণমাধ্যমে গুজব, চলছে নজরদারি!

করোনা নিয়ে গণমাধ্যমে গুজব, চলছে নজরদারি!

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় দেশের গণমাধ্যমে এনিয়ে ‘গুজব’ ছাড়ানো হচ্ছে কি না, তার তদারকিতে নেমেছে সরকার। দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন ‘মনিটরিং’ করতে মন্ত্রণালয়ের ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

অন্যদিকে অনলাইন নিউজপোর্টালগুলো তথ্য অধিদপ্তর (পিআইডি) ‘মনিটর’ করছে বলে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম জানিয়েছেন।

করোনাভাইরাস মহামারীর এই সময়ে গুজব রটনাকারীদের প্রধানমন্ত্রী হুঁশিয়ার করে দেয়ার দিন বুধবারই তথ্য মন্ত্রণালয়ের এই আদেশ হয়, যা বৃহস্পতিবার প্রকাশ পেয়েছে।

মিজান বলেন, করোনাভাইরাস নিয়ে কোনো টিভি চ্যানেলে অপপ্রচার বা গুজব ছড়াচ্ছে কি না, তা মনিটরিং করতে তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে। শুধু টেলিভিশন নয়, অনলাইন নিউজপোর্টালগুলোও এনিয়ে কোনো গুজব ছড়াচ্ছে কি না, তা তথ্য অধিদপ্তর মনিটরিং করছে।

কোনো গণমাধ্যম নভেল করোনাভাইরাস নিয়ে ‘অপপ্রচার বা গুজব’ ছড়ালে ব্যবস্থা নেয়া হবে বলে জানান অতিরিক্ত সচিব মিজান।

তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়েছে, ২৪ মার্চ কভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে।

কোনো বেসরকারি টিভি চ্যানেল করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করতে সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে নির্দেশনা দেয়া হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]