রোববার ● ৫ এপ্রিল ২০২০ ● ২১ চৈত্র ১৪২৬ ● ১০ শাবান ১৪৪১
চিকিৎসকদের উদ্দেশ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই চিঠি বাতিল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ২:০৪ পিএম | অনলাইন সংস্করণ

চিকিৎসকদের উদ্দেশ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই চিঠি বাতিল

চিকিৎসকদের উদ্দেশ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই চিঠি বাতিল

করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে চাচ্ছেন না চিকিৎসকরা,  ফলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে মর্মে গতকাল বুধবার (২৫ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি চিঠি ইসু্য করা হয়। 

কিন্তু বিষয়টি বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশনের নেতাদের নজরে আসার পর তা নিয়ে প্রতিবাদ করলে মন্ত্রণালয়ের সেই চিঠিটি বাতিল ঘোষণা করা হয়।

গতকাল বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ সচিব রোকেয়া খাতুন স্বাক্ষরিত ওই চিঠিতে করোনা ভাইরাসে আক্রান্ত  রোগীদের চিকিৎসা সেবা দিতে যেসব চিকিৎসক অনীহা দেখাচ্ছেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার হুমকি দেয়া হয়। 

এই চিঠি ইস্যুর পরপরই বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশনের সভাপতি ও মহাসচিব প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেন। সেখানে উল্লেখ করা হয়েছে,  স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ ধরনের চিঠি আপত্তিকর এবং মিথ্যা। চিকিৎসকদের সামাজিকভাবে অবমাননা করার উদ্দেশ্যেই এই চিঠি ইসু্য করা হয়েছে। এর প্রতিবাদে তারা চিকিৎসা সেবা দেওয়া বন্ধ করার ঘোষণাও দিয়েছিলেন। 

এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের টনক নড়ে।  ২৫ মার্চ ইস্যু করা চিঠিটি ওইদিনই বাতিল করা হয়। সেই উপ সচিব রোকেয়া খাতুনই আগের চিঠিটি বাতিল করা হয়েছে বলে নিজে স্বাক্ষর করে আরেকটি চিঠি দেন।

এদিকে, করোনা ভাইরাসের চিকিৎসা সেবা দেওয়ার জন্য চিকিৎসকরা পাচ্ছেন না পর্যাপ্ত সুরক্ষা পোশাক পারসনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই)। অথচ ওই পোশাকেই আয়েশি অফিস করছেন বিসিএস ক্যাডার সরকারি আমলারা। মাঠ পর্যায়ে প্রশাসনে যারা কাজ কর ছেন তাদের সুরক্ষা পোশাক দেয়া হলেও ডাক্তাররা পাচ্ছেন না পিপিই। এতে হাসপাতালে চিকিৎসা দিতে পারছেন না চিকিৎসকরা।

এদিকে সুরক্ষা পোশাকে বিসিএস ক্যাডার ও সরকারি চাকরিজীবিদের অফিস করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। বিশ্লেষকরা বলছেন, যেখানে চিকিৎসকরা ওই পোশাক পাচ্ছেন না সেখানে সরকারি আমলারা কোথা থেকে ওই পোশাক পেয়েছেন তা খতিয়ে দেখতে হবে।

অন্যদিকে চিকিৎসকরা বলছেন, চিকিৎসা ব্যাতিত অফিস আদালতে সুরক্ষা পোশাকের (পিপিই) প্রয়োজন নেই। শুধুমাত্র হাত গ্লাভস ও মাস্ক হলেই যথেষ্ট। পিপিই ছাড়া চিকিৎসকদের পক্ষে কোন চিকিৎসা দেয়া সম্ভব নয়। তাই ওই পোশাক অহেতুক ব্যবহার না করে চিকিৎসকদের দেয়ার পরামর্শ দেন তারা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]