রোববার ● ৩১ মে ২০২০ ● ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ ● ৭ শওয়াল ১৪৪১
করোনা থেকে বাঁচতে থানকুনি: যা বললেন চিকিৎসক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০, ১১:২৭ এএম | অনলাইন সংস্করণ

করোনা থেকে বাঁচতে থানকুনি: যা বললেন চিকিৎসক

করোনা থেকে বাঁচতে থানকুনি: যা বললেন চিকিৎসক

প্রাণঘাতী করোনা ভাইরাসে বাংলাদেশে একজনের মৃত্যু ও ১৪ জন আক্রান্ত হওয়ায় মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এর মধ্যেই গুজব ছড়িয়েছে থানকুনি পাতা খেলে করোনা থেকে বাঁচা সম্ভব। কোথাও কোথাও আবার থানকুনি পাতা খেতে মাইকিং পর্যন্ত করা হয়েছে।

তথ্য মতে, সিরাজগঞ্জে শাহজাদপুর গ্রামে ছড়িয়েছিলো কোনো এক পীর সাহেব নাকি স্বপ্নে দেখেছেন ৩টা করে থানকুনিপাতা খেলে করোনা উধাও হয়ে যাবে। আর সেই গুজবে কান দিয়ে গভীর রাতে থানকুনি পাতা সংগ্রহে নামেন মানুষজন।

যদিও পরবর্তীতে একজন মাওলানা বলছেন, থানকুনি পাতা খেলে করোনা থেকে বাঁচা যাবে এমন কথা কোনো আলেম বা পীর আদেশ দিয়েছেন বলে কোনো খবর পাওয়া যায়নি। এ পাতা খেলে রোগমুক্তি হবে, ইসলামেও এমন তথ্যেরও কোনো ভিত্তি নেই। চিকিৎসকরাও বলছেন একই কথা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, থানকুনি পাতা খেলে করোনা থেকে বাঁচা যাবে- চিকিৎসা বিজ্ঞানে এমন তথ্যের কোনো ভিত্তি নেই।


‘চীন হারবাল চিকিৎসায় অনেক সমৃদ্ধ। তাই এভাবে যদি করোনা থেকে মুক্তি পাওয়া যেত তাহলে চীন অনেক আগে থেকেই এটার ব্যবহার শুরু করত। এ ধরনের গুজবে কান না দেয়ার পরামর্শও দিয়েছেন তিনি’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »




সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]