অর্থনীতি

যে কোনও মূল্যে ভ্যাট বসানো হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে: অর্থমন্ত্রী

:: ভোরের পাতা অনলাইন ::

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আসন্ন বাজেটে যেকোনো মূল্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর ভ্যাট বসানো হবে। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশনি ফির ওপর কর আরোপ হবেই। ছাত্রদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের মালিকরা কীভাবে তা আদায় করবে, সেটা তাদের বিষয়। আমরা এ ব্যাপারে কোনো ছাড় দেবো না।

সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দৈনিক পত্রিকার সম্পাদক ও টেলিভিশনের প্রধান নির্বাহীদের সাথে এক প্রাক বাজেট আলোচনা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, গত অর্থবছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথমবারের মতো ভ্যাট আরোপ করেছিল সরকার। তবে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পরে তা প্রত্যাহার করা হয়।

সংবাদপত্র শিল্পে ব্যবহূত নিউজপ্রিন্ট আমদানিতে বিদ্যমান কর ও ভ্যাট পর্যালোচনা হবে জানিয়ে মুহিত বলেন, বর্তমানে নিউজপ্রিন্ট আমদানির ওপর অগ্রিম আয়কর (এআইটি) ৫ শতাংশ, ভ্যাট ১২ শতাংশ ও ৫ শতাংশ কর রয়েছে। এর মধ্যে এআইটি ৫ শতাংশ অপরিবর্তিত রেখে ভ্যাট ও কর পর্যালোচনা করে একটা সমন্বয় করা হবে। সব ক্ষেত্রেই করপোরেট করহার কমানো হবে।

অর্থমন্ত্রী জানান, বাংলাদেশে ভারতীয় চ্যানেল অনেক কম খরচে দেখা যায়। আর বাংলাদেশের চ্যানেল ভারতে অনেক দাম দিয়ে দেখতে হয়। মন্ত্রী বলেন, এই পার্থক্য ‘কোটি আর লাখের মতো। আগামী বাজেটে এটি সমান করা হবে। বাংলাদেশের চ্যানেলগুলো যাতে ভারতে দেখা যায়, সে জন্য তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে চেষ্টা করা হবে।’ আগামী অর্থবছরের মধ্যে দেশের কেবল টিভি ডিজিটালাইজড করা হবে বলেও জানান মন্ত্রী।

 

অনলাইন/কে 

Spread the love
  • 11
    Shares

অর্থনীতি | আরো খবর