সীমানা পেরিয়ে

বাঘ মামাকে ধরতে ড্রোন

:: দিগবিজয় মাহালী,পশ্চিম মেদিনীপুর,পশ্চিমবঙ্গ ::

কখনও পিছন থেকে আঘাত করে হাওয়া, কখনও আবার থাবা বসিয়ে হাওয়া। তাকে ধরতে বন দফতরের কর্মীদের রাতের ঘুম উড়েছে। সাধারণ মানুষের আতঙ্কের কারণ ও খবরের শিরোনামে। তাঁকে ধরতে বিরাট সরঞ্জাম। কখনও বনদফতরের কর্মীরা দৌড়ে বেড়াচ্ছেন। শুধু বাঘ মামাকে ধরতে চালানো হয়েছে ড্রোন। তবে কোথাও তিনি! তাঁর হদিস মেলা সম্ভব শুধুই তাঁর ইচ্ছে হলে।

দেড়মাস ধরে চেষ্টা চালিয়েও যা সম্ভব হয়নি তা হল তবে গল্প ঘুরেছে ১৮০ ডিগ্রি। জঙ্গল থেকে মৃত অবস্থায় উদ্ধার হল রয়্যাল বেঙ্গল টাইগার। আদিবাসীদের শিকারী উৎসবে তাদের ব্ল্লমের আঘাতে মৃত্যু হল বাঘ মামার। দীর্ঘ দিন ধরে বিভিন্ন জঙ্গলে বাঘের পায়ের ছাপ পাওয়া গেলেও শেষ পর্যন্ত জঙ্গলের শিকারীদের দ্বারা মৃত্যু হল বাঘের। বাঘের কানের সামনে দেখা যাচ্ছে প্রচন্ড রক্ত।

দেড়মাস ধরে বাঘ জঙ্গলের বিভিন্ন জায়গায় লুকিয়ে ছিল। বনদফতরের খাঁচাকেও ফাঁকি দিয়ে জঙ্গলে লুকিয়ে থেকেছে সে। অবশেষে ঝাড়গ্রাম জেলার লালগড়ের বাঘঘোড়া এলাকা থেকে উদ্ধার হলো রয়্যাল বেঙ্গলের মৃতদেহ। শুক্রবার (১৩ এপ্রিল) দেহ উদ্ধার করে বন দফতর। প্রকৃত শিকারীদের হাতে মৃত্যু না অন্য কারন খতিয়ে দেখবে বন দফতরের কর্মীরা। তবে আরো বাঘ আছে কিনা তাও খতিয়ে দেখবে বনদফতর।

Spread the love
  • 19
    Shares

সীমানা পেরিয়ে | আরো খবর