অর্থনীতি

বাংলাদেশ-ভারত কনটেইনার ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু

:: ভোরের পাতা অনলাইন ::

বাংলাদেশের সঙ্গে পণ্য আদান-প্রদানের কনটেইনারবাহী ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে ভারত। মঙ্গলবার (৩ এপ্রিল) স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় কলকাতার খিদিরপুর এলাকার কনটেইনার কর্পোরেশন অব ইন্ডিয়ার ডক থেকে বাংলাদেশের উদ্দেশে এই ট্রেন ছেড়ে আসে।

পরীক্ষামূলকভাবে ৩০ বগির কন্টেইনারবাহী রেলের এ যাত্রা শুরু হয় কলকাতার মাঝের হাট রেলস্টেশন থেকে। এটি বাংলাদেশে যাচ্ছে খাদ্যপণ্য নিয়ে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- চাল, গম, ফল ও সবজি। সবুজ পতাকা দেখিয়ে এ যাত্রার শুভ সূচনা করেন ভারতের ইস্টার্ন রেলওয়ের সিজিএম রথীন্দ্র রামন, জেনারেল ম্যানেজার হরিন্দ্র রাও ও কন্টেইনার কোম্পানি কনক্রোডের সিএমডি কল্যান রামা এবং মানসী ব্যানার্জি।

নতুন চালু হওয়া এই ট্রেনের পরীক্ষামূলক প্রথম যাত্রায় ৩০টি রেকে মোট ৬০টি কনটেইনার রয়েছে। এর মধ্যে ৩০টিতে ভারত সরকারের তরফ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ৩০টি জিপ গাড়ি উপহার হিসেবে পাঠানো হয়েছে।

ভারতের পূর্বাঞ্চলীয় রেলের প্রধান জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র জানান, পরীক্ষামূলক এই রেলযাত্রায় ভারতের তরফ থেকে উপহার হিসেবে এসব গাড়ি সংযুক্ত করা হয়েছে।

ট্রেনটি কলকাতার খিদিরপুর থেকে ছেড়ে দুপুর বেলায় রাণাঘাটে পৌঁছায়। সেখানে কিছুক্ষণ যাত্রা বিরতির পর সবুজ সঙ্কেত পেলে গেদে সীমান্ত দিয়ে বাংলাদেশের দর্শনা সীমান্ত হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হবে।

 

অনলাইন/কে 

Spread the love

অর্থনীতি | আরো খবর