চলতি মাসেই ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, ঠাঁই পাচ্ছেন শেখ হাসিনার পছন্দের ২০ জন

  • ২১-মার্চ-২০১৯ ১০:২৪ পূর্বাহ্ণ
Ads

উৎপল দাস
চলতি মার্চ মাসের মধ্যেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে ভোরের পাতাকে নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানী। বুধবার ভোরের পাতার সঙ্গে আলাপকালে গোলাম রাব্বানী বলেন, আগামী এক সপ্তাহের মধ্যেই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি গঠন করে সেটির তালিকা প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভানেত্রী ও ছাত্রলীগের  অভিভাবক শেখ হাসিনার কাছে দেয়া হবে। তার পরামর্শ নিয়ে তা গণমাধ্যমে জানানো হবে। 

গত বছর ১১ মে ছাত্রলীগের ২৯ তম সম্মেলনের পর ৩১ জুলাই রাতে রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। দায়িত্ব গ্রহণের সাড়ে ৭ মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও শোভন-রাব্বানী ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং ডাকসু নির্বাচনের কারণে ছাত্রলীগের শীর্ষ দুই নেতাই ব্যস্ত ছিলেন। এমনকি পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে গণভবন থেকে চূড়ান্ত নির্দেশনা না আসার কারণেই এতদিন কমিটি পূর্ণাঙ্গ করা হয়নি। 

এখন ডাকসু নির্বাচন হয়ে গেছে। এমনকি আগামী ২৩ মার্চ ডাকসুর অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তারপর যেকোনো দিন ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হতে পারে বলে নিশ্চিত হওয়া গেছে। ভোরের পাতার সঙ্গে আলাপকালে ছাত্রলীগ সংশ্লিষ্ট আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারাও ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করার কথা নিশ্চিত করেছেন। সম্মেলনের পর ১১ মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও কমিটি পূর্ণাঙ্গ করতে না পারায় ছাত্রলীগের মধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রকাশ্যে কেউ কিছু না বললেও ভেতরে ভেতরে শীর্ষ দুই নেতাকে নিয়ে নানা সমালোচনায় মুখর তারা। 

এ অবস্থা থেকে ছাত্রলীগকে আরো গতিশীল করতে এ মাসের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে চান ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তবে কেন্দ্রীয় কমিটিতে কমপক্ষে ২০টি গুরুত্বপূর্ণ পদে প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভানেত্রী ও ছাত্রলীগের অভিভাবক শেখ হাসিনা নিজে পছন্দ করে দিবেন। এক্ষেত্রে ৫ থেকে ১০ জন সহ-সভাপতি, ২ জন করে যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সম্পাদকীয় পদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দের প্রার্থীরাই ঠাঁই পেতে পারেন বলে নির্ভরযোগ্য সূত্র ভোরের পাতাকে নিশ্চিত করেছেন। 

এদিকে, ছাত্রলীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলেও জানা গেছে। 

Ads
Ads