দেশে মাথাপিছু আয় এখন ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৩ শতাংশ

  • ২০-মার্চ-২০১৯ ০২:৩৪ পূর্বাহ্ণ
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

দেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন ১ হাজার ৯০৯ মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশের একজন মানুষ বছরে গড়ে ১ লাখ ৫২ হাজার ৭২০ টাকা আয় করেন (প্রতি ডলারে ৮০ টাকা ধরে)। গত বছরে এই অংক ছিল ১ হাজার ৭৫১ ডলার। আর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধিও বেড়ে হয়েছে ৮ দশমিক ১৩ শতাংশ। গতবছর প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। গতবছর প্রবৃদ্ধির হার ছিলো ৭ দশমিক ৮৬ শতাংশ।

তবে এটি কোনও ব্যক্তির আয় নয়। মাথাপিছু আয় কোনও ব্যক্তির একক বা ব্যক্তিগত আয় নয়। একটি দেশের মোট আয়কে জনসংখ্যা দিয়ে ভাগ করে মাথাপিছু আয় বের করা হয়।

মঙ্গলবার (১৯ মার্চ) শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। বৈঠকে দেশের সমগ্র প্রকল্পগুলোর বরাদ্দ চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

অর্থমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক আর্থিক অবস্থা ভালো হওয়ায় প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বেড়েছে। সবখাতে আয় ভালো হয়েছে। শিল্প, বিনিয়োগ, রেমিট্যান্স- সব কিছুর প্রবৃদ্ধি ভালো হয়েছে। প্রবৃদ্ধি ভালো হওয়ায় মাথাপিছু আয়ও বেড়েছে। গত বছর যেখানে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার, তা এখন হয়েছে ১ হাজার ৯০৯ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে মাথাপিছু আয় বেড়েছে ১৫৮ ডলার।

 

/কে 

Ads
Ads