শ্রীলঙ্কার হারে সুপার ফোরে বাংলাদেশ ও আফগানিস্তান

  • ১৮-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

মুজিব, রশিদ ও নবীর দুর্দান্ত বোলিংয়ে ম্যাথুসদের বিপক্ষে ৯১ রানের বড় জয় পেল আফগানিস্তান। এতে টানা দুই ম্যাচ হেরে এবারের এশিয়া কাপ থেকে বিদায় নিলো শ্রীলঙ্কা। গ্রুপে টিকে থাকার লড়াইয়ে ২৫০ রানের জবাবে ৪১.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫৮ রানে সংগ্রহ করে হাথুরুসিংহের শিষ্যরা।

২৫০ রানের লক্ষ্যে খেলতে নেমে শূন্য রানে কুসল মেন্ডিসকে হারায় শ্রীলঙ্কা। ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান ধনাঞ্জয়া ডি সিলভা। বোলিংয়ে এসেই কুসল পেরেরাকে বোল্ড করে দেন রশিদ খান। থিতু হয়েও নিজের উইকেট ছুড়ে আসেন উপুল থারাঙ্গা (৩৬)।

নিয়মিত উইকেট হারানোর ম্যাচে কিছুটা প্রতিরোধ গড়েন অ্যাঞ্জেলো ম্যাথুস ও থিসারা পেরেরা। তবে অহেতুক নবীকে উড়ানোর চেষ্টায় ম্যাথুস ক্যাচ দিয়ে ফিরে গেলে আর পেরে উঠেনি শ্রীলঙ্কা। চন্দিকা হাথুরুসিংহের দল শেষ ৫ উইকেট হারায় মাত্র ১৮ রানে।   

রশিদ, নবী, মুজিব উর রহমান ও গুলবাদিন নাইব নেন দুটি করে উইকেট।

এরআগে সোমবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৫টায় দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগান অধিনায়ক আসগর আফগান। 

রহমত শাহ, ঈশানুল্লাহ, মোহাম্মদ শেহজাদ ও শেষ দিকে হাসমতউল্লাহ শহিদীর ঝড়ো ব্যাটিংয়ে ভর করে ২৪৯ রান সংগ্রহ করে আফগানিস্তান। 

ব্যাট করতে নেমে দুই আফগান অপেনার মোহাম্মদ শেহজাদ ও ঈশানুল্লাহ ৫৭ রানের জুটি গড়ে দলকে বড় রানের পথে এগিয়ে দেন। ব্যক্তিগত ৩৪ রানে শেহজাদ সাজঘরে ফিরলেও রহমত শাহকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৫০ রান তুলেন ঈশানুল্লাহ। আকিলা ধনাঞ্জয়ার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে ৬৫ বলে ৪৫ রান করেন ঈশানুল্লাহ। 

তবে আফগান অধিনায়ক আসগর মাত্র ১ রান করেই আউট হলে কিছুটা চাপে পড়ে আফগানরা। সেখান থেকে রহমত শাহ ও হাসমতউল্লাহ শহিদী ৮০ রানের জুটি গড়লে আবারও বড় সংগ্রহের পথে এগোতে থাকে আফগানিস্তান। ব্যক্তিগত ও দলীয় সর্বোচ্চ ৭২ রান করে চামেরার বলে পেরেরার হাতে তালুবন্দি হন রহমত শাহ। 

শেষ দিকে মোহাম্মদ নবীর ১৫, নাজিবুল্লাহ জর্দানের ১২ ও রশিদ খানের ১৩ রানে ভর করে ২৪৯ রানে ৫০ ওভার শেষ করে আফগানরা। ইনিংসের শেষ বলে মুজিব ‍উর রহমান পেরেরার শিকার হলে অলআউট হয় আফগানিস্তান।

লঙ্কান বোলারদের মধ্যে তিশারা পেরেরা ৫৫ রানে ৫ উইকেট নিয়েছেন। এছাড়া আকিলা ধনাঞ্জয়া ২টি, মালিঙ্গা, চামেরা ও সিহান জয়াসুরিয়া ১টি করে উইকেট দখল করেন।

এই জয়ে এক ম্যাচ হাতে রেখে সুপার ফোরে জায়গা করে নিলো বাংলাদেশ ও আফগানিস্তান। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে হারানো বাংলাদেশের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে আসগর আফগানের দল।

Ads
Ads