‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার প্রস্তাব সালমানের

  • ১১-মার্চ-২০১৯ ০৫:৪৪ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান বলেছেন, সংবিধান সংশোধন করে আমরা বঙ্গবন্ধুকে জাতির পিতা ঘোষণা করেছি। ঠিক তেমনি সংবিধান সংশোধন করে জয়বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দিতে হবে।

রোববার (১০ মার্চ) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের বক্তব্যে জয়বাংলা বলে শেষ করেছিলেন। জয়বাংলা আওয়ামী লীগ বা দলীয় কোনও স্লোগান নয়। জয়বাংলা জাতীয় স্লোগান। আমরা জয়বাংলা স্লোগানের ওপরে ছাত্র আন্দোলন করেছিলাম। মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী জোর গলায় বললে পাকিস্তানি হানাদার বাহিনীর বুক কাঁপতো। আর বলতো মুক্তি আগেয়া, মুক্তি আগেয়া।

তিনি বলেন, অনেক সময় সরকারি অনুষ্ঠানে দেখা যায় সেখানে রাজনীতিবিদরা জয়বাংলা বলে বক্তব্য শেষ করেন। কিন্তু সরকারি কর্মকর্তারা ওই অনুষ্ঠানে জয়বাংলা বলেন না। জানতে চাইলে বলেন- আমরা তো সরকারি কর্মকর্তা, আমাদের নিরপেক্ষ থাকতে হবে। আমরা তো নির্দলীয়। যদি জয়বাংলা বলি, দলীয় হয়ে যাবো।

ঢাকা-১ আসনের সংসদ সদস্য বলেন, যে দেশটি জয়বাংলা স্লোগানে স্বাধীন হয়েছে, স্বাধীনতার কারণে এই কর্মকর্তারা এই অবস্থানে যেতে পেরেছেন। স্বাধীন না হলে এই পদে থাকতে পারতেন না। উনারা কী করে বলেন জয়বাংলা- দলীয় স্লোগান।

তিনি আরও বলেন, আমি বুঝি না জয়বাংলা দলীয় স্লোগান কী করে হলো। জয়বাংলা স্লোগানের ওপর আমরা স্বাধীনতা পেয়েছি। জয়বাংলা আমাদের দেশের স্লোগান, জাতীয় স্লোগান। রাষ্ট্রপতি তো জয়বাংলা বলে সংসদে তার ভাষণ শেষ করেছেন। তাহলে তিনি কী দলীয় হয়ে গেলেন? তিনি কী আওয়ামী লীগের রাষ্ট্রপতি? সারাদেশের রাষ্ট্রপতি নন? তিনি তো সারাদেশের রাষ্ট্রপতি।

Ads
Ads