অ্যাডমিরাল হলেন নৌবাহিনী প্রধান

  • ১১-মার্চ-২০১৯ ০৩:৩৯ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, এনবিপি, ওএসপি, বিসিজিএম, পিসিজিএম, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি (Vice Admiral Aurangzeb Chowdhury, NBP, OSP, BCGM, PCGM, BCGMS, ndc, psc) ‘অ্যাডমিরাল’ পদে পদোন্নতি লাভ করেছেন। 

রোববার (১০ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নৌবাহিনী প্রধানকে অ্যাডমিরাল র‌্যাংক পরিয়ে দেন।

এসময় অন্যান্যের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, প্রতিরক্ষা সচিব আখতার হোসেন ভূঁইয়া এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিঞা মোহাম্মদ জয়নুল আবেদিন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে মাননীয় প্রধানমন্ত্রী নৌবাহিনী প্রধানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং তার সাফল্য কামনা করেন। নৌবাহিনী প্রধানও ফুলের তোড়া দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মা মিসেস সাহেরা চৌধুরী। তিনি ১৯৭৮ সালের ১০ জুন বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। দীর্ঘ চাকুরী জীবনে অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে ও বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্রেনিং ও বেসিক কোর্স সম্পন্ন করেন এবং প্রথম স্থান অধিকার করেন। যুক্তরাষ্ট্রের নেভাল এম্ফিবিয়াস স্কুল হতে তিনি সারফেস ওয়ারফেয়ার কোর্স সম্পন্ন করেন এবং ভারতে গানারি স্পেশালাইজেশান কোর্স সম্পন্ন করেন এবং উভয় কোর্সে প্রথম স্থান অধিকার করেন।

তিনি জার্মানি থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ¡বিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেন এবং বর্তমানে বিইউপি’র অধীনে পিএইচডি করছেন। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি ও ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন এবং যুক্তরাষ্ট্রের প্যাসেফিক কমান্ডের অধীনে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন।

সুদীর্ঘ চাকুরী জীবনে অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী সফলতার সাথে নৌবাহিনীর ফ্রিগেটসহ বিভিন্ন যুদ্ধজাহাজের অধিনায়কের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নৌবাহিনীর প্রশাসনিক ও প্রশিক্ষণ ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির প্রিন্সিপালসহ বাংলাদেশ কোস্ট গার্ডের জোনাল কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী গত ১৫ ফেব্রুয়ারী ২০১৬ হতে ২৫ জানুয়ারি ২০১৯ পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তার ঐকান্তিক আগ্রহ ও বিচক্ষণতায় কোস্ট গার্ডের ব্যাপক উন্নয়ন সাধিত হয়। বিশেষত তার সময়ে মৎস্য খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ কোস্ট গার্ড স্বর্ণ পদকে ভূষিত হন। তাছাড়া বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে তিনি ‘জাতীয় শুদ্ধাচার কৌশল পদক-২০১৮’ লাভ করেন।

অ্যাডমিরাল আওরঙ্গজেব তার অসামান্য পারদর্শিতা ও পেশাগত দক্ষতার কারণে স্বীকৃতি স্বরূপ নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ও নৌপ্রধানের বিশেষ প্রশংসা পদক অর্জন করেন।

এছাড়া নৌবাহিনী ও কোস্ট গার্ডে দায়িত্ব পালনকালে অসামান্য পেশাগত দক্ষতা ও বিশেষ অবদানের জন্য তিনি নৌবাহিনীর সর্বোচ্চ সম্মানসূচক নৌবাহিনী পদক, অসামান্য সেবা পদক, বাংলাদেশ কোস্ট গার্ড মেডেল, বাংলাদেশ কোস্ট গার্ড মেডেল সেবা ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড মেডেল অর্জন করেন। তিনি ইংরেজি, জার্মান এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা। ব্যক্তিগত জীবনে অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সহধর্মিনী ডাঃ আফরোজা আওরঙ্গজেব এবং তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

 

/কে 

Ads
Ads