বঙ্গবন্ধু মেডিকেলে যেতে চান না খালেদা জিয়া: কারা কর্তৃপক্ষ

  • ১০-মার্চ-২০১৯ ০১:২০ অপরাহ্ন
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নিতে কর্তৃপক্ষ প্রস্তুতি নিলেও তিনি সেখানে যেতে অনীহা প্রকাশ করেছেন বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম খালেদার ‘অনীহা’র বিষয়টি জানান।

তিনি জানান, নিয়মানুযায়ী খালেদার চিকিৎসার জন্য বঙ্গবন্ধু মেডিকেল প্রস্তুত করা হয়। আমাদের সে ধরনের প্রস্তুতিও ছিল। কিন্তু বিষয়টি জানানোর পর তিনি (খালেদা জিয়া) হাসপাতালে যেতে অনীহা প্রকাশ করেছেন।

এর আগে বঙ্গবন্ধু হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন বলেছিলেন, বিএনপি প্রধানকে হাসপাতালে আনা হচ্ছে। সেজন্য বিএসএমএমইউর কেবিন ব্লকের দুটি ভিআইপি কেবিন (৬২১ ও ৬২২) প্রস্তুতও করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাদণ্ড হওয়ার পর ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঠানো হয় বকশিবাজারের পুরোনো কেন্দ্রীয় কারাগারে। বেগম জিয়া কারাবন্দি হওয়ার পর থেকে বিভিন্ন সময়ে বিএনপির পক্ষ থেকে অভিযোগ তোলা হয়, কারাগারে তাদের চেয়ারপারসনের যথাযথ চিকিৎসা হচ্ছে না।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, জেল কোড অনুযায়ী খালেদা জিয়াকে সর্বোচ্চ চিকিৎসা দেয়া হচ্ছে। বিএনপি তার অসুস্থতা নিয়ে রাজনীতি করছে। দুই দলের নেতাদের পাল্টাপাল্টি বক্তব্যের মধ্যেই ২০১৮ সালের ৭ এপ্রিল বিএনপি প্রধানকে নেওয়া হয় বঙ্গবন্ধু মেডিকেলে। সেখানে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর তাকে কারাগারে পাঠানো হয়।

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়াকে ওই বছরের ৭ অক্টোবর আবারো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। প্রায় এক মাস চিকিৎসা শেষে তাকে আবারও কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

গত ২৬ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেন, দ্বিতীয় দফা চিকিৎসা শেষে কারাগারে ফিরিয়ে নেয়ার পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কোনো চিকিৎসা পাচ্ছেন না। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এবং চিকিৎসা না দেয়ায় খালেদার রোগগুলো মারাত্মক রূপ নিয়েছে বলেও সংবাদ সম্মেলনে দাবি করেন বিএনপি মহাসচিব। খালেদা জিয়ার কোনো ক্ষতি হলে এর দায় সরকারকেই নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

৭৪ বছর বয়সী দলের প্রধানের সুচিকিৎসার দাবিতে সম্প্রতি বিএনপির কয়েকজন নেতা সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলে মন্ত্রী জানিয়েছিলেন খুব শিগগিরই খালেদা জিয়াকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হবে। খালেদাকে চিকিৎসার জন্য সরকার বঙ্গবন্ধু হাসপাতালে নেওয়া কথা বললেও বিএনপি তাদের দলের প্রধানের বেসরকারি ইউনাইটেড হাসপাতালে নিয়ে চিকিৎসার দাবি জানায়।

Ads
Ads