ভারতের আরও একটি যুদ্ধবিমান বিধ্বস্ত

  • ৯-মার্চ-২০১৯ ০৮:৩২ পূর্বাহ্ণ
Ads

অনলাইন ডেস্ক

আবারও ভারতের যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে। শুক্রবার বিকালে দেশটির রাজস্থান রাজ্যের বিকেনার জেলায় এই দুর্ঘটনা ঘটে। তবে পাইলট অক্ষত রয়েছেন। এ ঘটনার পর তিনি বিমান থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। খবর এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেসের।

শুক্রবার বিকালে দেশটির রাজস্থান রাজ্যের বিকেনার জেলায় এই দুর্ঘটনা ঘটে। তবে পাইলট অক্ষত রয়েছেন। দুর্ঘটনার পর তিনি বিমান থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। খবর এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেসের।

খবরে উল্লেখ করা হয়, ভারতীয় বিমানবাহিনীর ওই মিগ ২১ মডেলের বিমানটি নিয়মিত উড্ডয়নের অংশ হিসেবে উড্ডয়ন করে। পরে তা বিধ্বস্ত হয়। তাৎক্ষণিকভাবে বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি।

সংশ্লিষ্ট দফতর থেকে জানানো হয়েছে, শীঘ্রই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হবে।

সামরিক বাহিনীর মুখপাত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, দুর্ঘটনার সময় পাইলট বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। প্রাথমিকভাবে জানা গেছে, পাখির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

বিকেনার জেলার পুলিশ সুপার প্রদীপর মোহন শর্মা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। এখন পর্যন্ত কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

ভারত-পাকিস্তান চলমান উত্তেজনার মধ্যেই রাজস্থানে এই বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল। ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ৪৯ জন বেশি ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হয়। এ ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত।

ভারতীয় হামলার ২৪ ঘণ্টার মাথায় পাকিস্তান তাদের অংশের নিয়ন্ত্রণরেখায় (এলওসি) দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করে। এক পর্যায়ে পাকিস্তানের সামরিক বাহিনীর হাতে আটক হন ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান।

পরে তাঁকে শান্তির বার্তা হিসেবে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান। অভিনন্দনকে ভারতে ফেরত পাঠানোর পর দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যকার টান টান উত্তেজনা প্রশমিত হয়।

Ads
Ads